প্রকৃতি থেকে নিরাপদ খাবার নেব

বিউটি সরকার,সিংগাইর, মানিকগঞ্জ থেকে
বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলেও রাসায়নিক সার ও কীটনাশকের আগ্রাসন থেকে মুক্ত হতে পারেনি। ফলে মানুষ নিরাপদ খাবার গ্রহণে পিছিয়ে আছে এবং নানারকম জটিল রোগে আক্রান্ত হচ্ছে। বেসরকারী সংস্থা বারসিক নিরাপদ খাদ্য বৃদ্ধিতে মানুষকে সচেতন করার জন্য অগ্রণী ভূমিকা পালন কওে আসছে। তারই ধারাবাহিকতায় সম্প্রতি মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নের নয়াবাড়ী গ্রামে নয়াবাড়ী কৃষক-কৃষাণী সংগঠনের উদ্যোগে নিরাপদ খাদ্য উৎসবের আয়োজন করা হয়।


সংগঠনের সভাপতি ইমান আলীর সভাপতিত্বে ও বারসিক সিংগাইর রির্সোস সেন্টারের কর্মসূচি কর্মকর্তা বিউটি সরকারের সঞ্চালনায় উক্ত কর্মসূচিতে সংগঠনের সদস্য ছাড়াও বারসিক কর্মসূচি সমন্বয়কারী শিমুল বিশ^াস, কর্মসূচী কর্মকর্তা শাহিনুর রহমান ও মাঠ সহায়ক শারমিন আক্তার অংশগ্রহণ করেন।


কর্মসূচিতে প্রকৃতি প্রেমিক ইব্রাহিম মিয়া বলেন, ‘আমরা প্রকৃতি থেকে নিরাপদ খাবার নেব।’ ইমান আলী নতুন প্রজন্মকে ভালো রাখার জন্য সবাইকে নিরাপদ সব্জি উৎপাদন করার আহবান জানান। আলোচনায় কর্মসূচি কর্মকর্তা শিমুল বিশ^াস বলেন, ‘আমরা বাজারের উপর নির্ভরশীলতা কমিয়ে বাড়ি থেকে খাবার উৎপাদন করে পুষ্টি চাহিদা পূরণ করতে পারি।’ নিরাপদ খাদ্য প্রসঙ্গে কর্মসূচি কর্মকর্তা শাহীনুর রহমান বলেন, ‘আমাদের প্রত্যেকটি বাড়িকে নিরাপদ খাদ্যের উৎস করতে হবে।’


অনুষ্ঠানে সকলে মিলে পরিবারের পুষ্টি চাহিদা পূরণের জন্য সপ্তাহে অন্তত একদিন আপনজ¦ালা উদ্ভিদ পরিবেশন, নিরাপদ সব্জি উৎপাদন ও বাড়িতে বীজ সংরক্ষণের অঙ্গীকার করেন।

happy wheels 2

Comments