শ্যামনগরে নেতৃত্ব ও যুবসমাজ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

সাতক্ষীরার, শ্যামনগর থেকে মনিকা পাইক
বারসিক’র উদ্যেগে গতকাল শ্যামনগর কলবাড়ী বারসিক রিসোর্স সেন্টারে যুবদের নেতৃত্ব ও যুবসমাজ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণ কর্মশালায় বারসিক শ্যামনগর রিসোর্স সেন্টারের ভারপ্রাপ্ত আঞ্চলিক সমন্বয়কারী রামকৃষ্ণ জোয়ারদারের সভাপতিত্বে মূল আলোচক হিসেবে ছিলেন বারসিক’র গবেষক ও পরিচালক পাভেল পার্থ, কর্মসুচী কর্মকর্তা গাজী আল ইমরান, ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী রিদম রাভীরসহ অন্যান্য কর্মীবৃন্দ। প্রশিক্ষণ কর্মশালাটি যৌথভাবে সঞ্চালনা করেন যুব সংগঠক রাইসুল ইসলাম ও বারসিক’র সহকারী কর্মসূচি কর্মকর্তা রুবিনা পারভীন।


প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন সিডিও, এসএসএসটি, কোষ্টাল ইয়ুথ নেটওয়ার্ক, উপকূলীয় নারী জাগরণের সদস্যরা। প্রথমে পরিচয় পর্ব, এরপর সংগঠন বা দল কি? সংগঠন বা দল কিভাবে পরিচালনা করতে হয়, সংগঠন পরিচালনা করার জন্য কেমন নেতা দরকার, একজন নেতার গুণাবলী, তাদের উদ্যোগ, তদারকি, উৎসাহ ও অনুপ্রেরণা কর্মীদের মধ্যে কিভাবে কাজের ইচ্ছা জাগ্রত করে কাজ করার পরিবেশ তৈরি করতে হয় ইত্যাদি বিষয়ে ধারাবাহিকভাবে আলোচনা করেন বারসিক’র কর্মসুচী কর্মকর্তা গাজী আল ইমরান।


এরপর অংশগ্রহণকারী সংগঠনগুলো তাদের নিজস্ব কাজ ও কর্মপরিকল্পনা পর্যায়ক্রমে আলোচনা করে এবং কাজ করতে কি ধরনের সমস্যার সম্মুখীন হয় এবং সেসব সমস্যা কিভাবে সমাধানের চেষ্টা করে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করে।


বারসিক’র গবেষক ও পরিচালক পাভেল পার্থ সংগঠনের বিভিন্ন ধাপ নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, ‘সংগঠন পরিচালনার জন্য একজন সৎ ও আত্মসচেতন নেতা দরকার। নেতার গুনাগুণ, ২য় সারির নেতা তৈরী, কিভাবে পরিকল্পনা তৈরি করতে হবে ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী রিদম রাভীর কিভাবে ভিডিও ডকুমেন্টরি তৈরী করতে হয় সে বিষয়ে কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে বিস্তারিত আলোচনা করেন।
অংশগ্রহণকারীরা নেতৃত্ব ও যুবসমাজ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সম্পর্কে ধারণা পান। যুবরা বলেন, ‘আমরা একে অপরের প্রতিযোগী নয় বরং সহযোগিতার হাত বাড়িয়ে একে অপরের পাশে থেকে কাজ করবো।’

happy wheels 2

Comments