সাম্প্রতিক পোস্ট

নেতাকে অবশ্যই দূরদর্শী হতে হবে

বিউটি সরকার, সিংগাইর,মানিকগঞ্জ থেকে
নারী নেতৃত্বের দক্ষতা উন্নয়ন করার লক্ষ্যে সম্প্রতি মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নের জামালপুর মধ্যপাড়া কৃষক-কৃষাণী সংগঠনের উদ্যোগে ও বারসিক’র সহযোগিতায় নারী নেতৃত্ব উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
শাকিলা বেগমের সভাপতিত্বে ও বারসিক’র সহযোগী কর্মসূচি কর্মকর্তা বিউটি সরকারের সঞ্চালনায় উক্ত প্রশিক্ষণের প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন বারসিক’র প্রোগ্রাম অফিসার শিমুল বিশ্বাস। প্রশিক্ষণের শুরুতে নেতৃত্ব এবং নেতা কি এ বিষয়ে উন্মুক্ত মতামত নেওয়া হয়।


প্রশিক্ষণে শিমুল বিশ্বাস নেতৃত্ব, নেতা কি এবং নারী নেতৃত্ব ও এর গুণাবলী নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, ‘নেতৃত্ব হল এক ধরনের সক্ষমতা, যা দলের সদস্যদের আচরণের উপর প্রভাব বিস্তার করে। অন্যদিকে নেতৃত্ব হল এমন একটি ক্ষমতা বা প্রভাব যার দ্বারা অনুসারীগণ অনুপ্রাণিত হয়ে নেতার নির্দেশিত কাজগুলো করে থাকেন। নেতা হল একজন ব্যক্তি যিনি দলীয় সদস্যদের নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য প্রভাবিত করে।’


শিমুল বিশ্বাস বলেন, ‘নেতাকে অবশ্যই দূরদর্শী ও স্বেচ্ছাসেবী এবং সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ও সৎ হতে হবে। সংগঠনকে শক্তিশালী করতে হলে পুরুষ নেতৃত্বের পাশাপাশি নারী নেতৃত্ব প্রয়োজন রয়েছে।’


প্রশিক্ষণে নিজের অনুভূতি প্রকাশ করেন সংগঠনের সভাপতি মো: ফরহাদ হোসেন, সংগঠনের প্রচার সম্পাদক রাজিয়া বেগম, সংগঠনের সদস্য জিয়াসমীন আক্তার এবং শাকিলা বেগম প্রমুখ। প্রশিক্ষণ শেষে উপস্থিত সকলের মাঝে জলপাই চারা বিতরণ করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: