নাসিমা জাতের বেগুন আশার আলো দেখাচ্ছে কৃষকদের

নাচোল চাঁপাইনবাব গন্জ থেকে রন্জু আকন্দ

নাচোল উপজেলা কসবা ইউনিয়ন খড়িবোনা গ্রামে বিভিন্ন জেলা থেকে ১৯ জাতের বেগুন বীজ সংগ্রহ করে খড়িবোনা কৃষক ঐক্যের সহযোগিতায় গবেষণা কার্যক্রম পরিচালনা করা হয়। গবেষণার ফলাফল থেকে কৃষকরাই খরাসহনশীল ও পোকার আক্রমণ কম হয় এমন ৪টি জাত বাছাই করেন। এ জাতগুলো হলো বারোমাসি নাসিমা, আনন্দ, ঘৃতকান্চন এবং ৪ ঘিওন।

এসব ফসলের বীজ সংগ্রহ করে আবারো পরের বছর ২০টি জাত নিয়ে গবেষণা করা হয় কৃষক ঐক্যের নেতৃত্বে। পরের বছর একই জাত নির্বাচন করেন কৃষকরা। নির্বাচিত ৪টি জাতের বীজ সংগ্রহ করে ১০ জন কৃষক চাষ করেন এবং সোহাগ পুষ্টিবাড়িতে ৪টি জাতের চারা তৈরি করে ১৫টি গ্রামের ১২০ জন নারী ও পুরুষ কৃষকের মাঝে বিতরণ করা হয়। এসব গ্রামের মানুষ এ চারটি জাত চাষ করেন।

এই বিষয়ে উচিপুকুর গ্রামের কৃষক শরিফ বলেন, ‘আমি কখনো বেগুন চাষ করি নাই। খড়িবোনা গ্রামের গবেষণা প্লট দেখে উদ্বুদ্ধ হই। আমি নাসিমা জাতের বেগুন থেকে বারমাসেই ফলন পাচ্ছি। চিকন জাতের বেগুন এই প্রথম চাষ করলাম আমি।’ সরিফ জোরপুকুর গ্রামের রাব্বানি বলেন, ‘আমি এবার নাসিমা জাত চাষ করেছি অল্প জমিতে। ভালো ফলন পাচ্ছি।’ আগামিতেও বেশি করে চাষ করবেন বলে জানান।

উল্লেখ্য, বারসিক’র পক্ষ থেকে কৃষকদের সাথে নিয়ে এলাকার সমস্যা ও সম্ভাবনা চিহ্নিত করে খরাসহনশীল জাত নির্বাচন করা হয় গবেষণার মাধ্যমে। গবেষণার ফলাফল থেকে ভালো জাতের বীজ সংগ্রহ ও সংরক্ষণ করা হয়। বর্তমানে ৪০টি পুষ্টিবাড়িসহ ১২০ পরিবারে ৪ জাতের বেগুন চাষ করছেন উচুবরেন্দ্র এলাকার জনগোষ্ঠি।

happy wheels 2

Comments