প্রাণীসম্পদগুলোকে সুরক্ষিত করার জন্য ভ্যাকসিন দিতে হবে

ঘিওর মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকার ও স্যামুয়েল হাসদা
সম্প্রতি পয়লা ইউনিয়নের শ্রীধরনগর আদিবাসী বাগদী জনগোষ্ঠির পরিবারের মধ্যে হাঁস-মুরগি, ছাগল-ভেড়া পারিবারিক পালন ও রোগ প্রতিরোধ ব্যবস্থা ও কৃমিনাশক বিষয়ক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। উঠান বৈঠকে ঘিওর উপজেলার প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


বৈঠকে ক্ষতিগ্রস্ত আদিবাসী বাগদী জনগোষ্ঠীর সক্ষমতা শক্তিশালীকরণে আদিবাসী পাড়ার অর্ধশত কৃষক পরিবারের প্রাণীদের নানা পরীক্ষা নিরীক্ষা করে চিকিৎসাপত্র ও কৃমিনাশক ঔষুধ প্রদানের ব্যবস্থা করা হয়। উঠান বৈঠকে উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ পার্বতী পাল হাঁস-মুরগি, ছাগল-ভেড়ার রোগ নিরাময়ে নানামুর্খী পরামর্শমূলক আলোচনা করেন। এসময় তিনি আরো বলেন, ‘জলবায়ু পরিবর্তনে প্রান্তিক জনগোষ্ঠির ক্ষতি হচ্ছে। আদিবাসিদের শক্তিশালী হতে সবাইকে যতœসহকারে পারিবারিকভাবে হাঁস-মুরগি, ছাগল-ভেড়া পালন করতে হবে।’


ডাঃ পার্বতী পাল আরও বলেন, ‘সামনে শীতকাল আসছে, প্রাণী সম্পদগুলোর রোগ বেশি হবে, সেজন্য ভেড়া ও ছাগলগুলোকে সুরক্ষিত রাখতে ভ্যাকসিন দিতে হবে। আমাদের পক্ষ থেকে পরামর্শ ও চিকিৎসার সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে। একমাস পর বিনামূল্য পিপিআর ভ্যাকসিন দেওয়া হবে সবাইকে।

happy wheels 2

Comments