সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জ বিশ্ব পরিবেশ দিবসে সবুজ পৃথিবী গড়ার ডাক

মানিকগঞ্জ থেকে মো.নজরুল ইসলাম ও সামায়েল হাসদা
“একটাই পৃথিবী” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদুনিয়াতেই পালিত হচ্ছে বিশ্ব পরিবেশ দিবস ২০২২। তারই ধারাবাহিকতায় গতকাল মানিকগঞ্জ শহরস্থ প্রেসক্লাব চত্বরে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক, সামাজিক সেচ্ছাসেবী সংগঠন গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট, ইয়ুথ গ্রীণ ক্লাব ও দিশারি এর যৌথ আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সবুজ পৃথিবী গড়ার দাবিতে মানববন্ধন ও বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।


মানববন্ধনে বিশিষ্ট পরিবেশবাদি সংগঠক ও জেলা মানবাধিকার ফোরাম এর সভাপতি এ্যাডভোকেট দীপক কুমার ঘোষ এর সভাপতিত্বে ও উন্নয়নকর্মী মো.নজরুল ইসলাম এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা লোকমোর্চার সভাপতি কমরেড অধ্যাপক আবুল ইসলাম সিকদার। বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন মানিকগঞ্জ প্রেস ক্লাব এর সাধারণ সম্পাদক অতীন্দ্র চক্রবর্তী বিপ্লব, দিঘুলিয়া ইউপি চেয়ারম্যান শফিউল আলম জুয়েল, গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট এর সভাপতি রাজ্জাক হোসাইন রাজ, একই সংগঠনের সাধারণ সম্পাদক তানভীর আহমেদ, ইয়ুথ গ্রীণ ক্লাব এর সহ-সভাপতি মিজানুর রহমান হৃদয়, দিশারি সভাপতি হাসান সিকদার, মানুষের পাশে সংগঠনের মিজানুর রহমান প্রমুখ।


এছাড়াও মানববন্ধন পরবর্তীতে সৌন্দর্য্য বর্ধনে জেলা প্রশাসন চত্ত্বর মুক্তিযুদ্ধ শিশু পার্কে ও পুলিশ সুপার কার্যালয় পাশে বৃক্ষ রোপণ করা হয়। এসময় নেতৃবৃন্দের সাথে বৃক্ষরোপণে অংশগ্রহণ করেন মানিকগঞ্জের জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ ও পুলিশ সুপার জনাব মোহাম্মদ গোলাম আজাদ খান পিপিএম।


আলোচনায় বক্তারা বলেন, ‘পৃথিবী ও জীবন একটাই। প্রকৃতি আমাদের বিনামূল্যে মুক্তহস্তে অসীম সম্পদ দান করেছেন। সমাজে একশ্রেণির ধনাঢ্য লোভী মানুষ প্রকৃতির সাথে বিরূপ আচরণ করছে। বিভিন্ন ধরনের প্রাকৃতিক ও সামাজিক সহিংসতা করছে তার কুফল আমরা পাচ্ছি। প্রতিকুল পরিবেশ মোকাবিলায় আমরা আমাদের চারপাশের ধরনী রক্ষা এবং সবুজ পৃথিবী গড়ার আন্দোলন করছি। নদী নালা খাল বিল দখল দূষণ বন্ধ করতেই হবে।’
জনসাধারণের প্রতি সবুজ পৃথিবী গড়ার জন্য মানব মুক্তির সংগ্রামে সামিল হওয়ার আহবান জানানো হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: