সাম্প্রতিক পোস্ট

প্রকৃতির প্রতিটি উপাদানকে তার মতো থাকতে দিতে হবে

নেত্রকোনা থেকে মো. অহিদুর রহমান
একটাই পৃথিবী। আসুন বাঁচি প্রকৃতির ছন্দে। এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ নেত্রকোনায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর ও বারসিক’র যৌথ উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেত্রকোনা জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। শহরে গুরুত্বপূর্ণ স্থানে বিলবোর্ড স্থাপন, মুক্ত আলোচনা, পুরস্কার বিতরণ, গাছ বিরতণ, পরিবেশবন্ধু সম্মাননা প্রদানের মাধ্যমে দিবসটি পালন করা হয়।


বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার আকবর আলী মুন্সী, সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক মনির হোসেন। আরো উপস্থিত ছিলেন নেত্রকোনা সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মাহমুদা বেগম, নেত্রকোনা প্রেসক্লাব সাধারণ সম্পাদক মুখলেছুর রহমান, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক পারভেজ মাহমুদ, জেলার বীর মুক্তিযোদ্ধাগণ, শিক্ষা সংস্কৃতি পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি নাজমুল কবীর সরকার, বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী মো: অহিদুর রহমান সাংবাদিকসহ সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীগণ।


মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন বারসিকের মো: অহিদুর রহমান, শিক্ষা সংস্কৃতি পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি নাজমুল কবীর সরকার, প্রেসক্লাব সাধারণ সম্পাদক মুখলেছুর রহমান বীর মুক্তিযোদ্ধা ওসমান গনি তালুকদার।


প্রধান অতিথির ভাষণে নেত্রকোনা জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ মহোদন বলেন, ‘প্রকৃতির প্রতিটি উপাদানকে তার মতো থাকতে দিতে হবে। নদীকে, জলাভূমিকে, বনকে, হাওরকে ভরাট, দূষণ থেকে রক্ষা করতে হবে। মানুষ প্রকৃতিকে পরিবর্তন করে অত্যাচার করে প্রাণীকুলকে বিলুপ্ত করছে। আমরা যখন পাহাড় কাটি তখন নিজেরই ক্ষতি করছি। নদী দখল, দূষণ করছি নিজেরই সর্বনাশ ডেকে আনাছি। নদী, বন, পাহাড়কে নিজের মতো থাকতে দিতে হবে। তবেই আমরা ভালো থাকবো।


অনুষ্ঠানে পরিবেশ বিষয়ক রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও পরিবেশ সুরক্ষায় বিশেষ অবদান রাখায় সেভ দ্যা এ্যানিমেলস অব সুসং সংগঠন ও বৃক্ষপ্রেমিক আ: হামিদ কবিরাজকে পরিবেশবন্ধু সন্মাননা প্রদান করা হয়।
সবশেষে ফলজ,ঔষধি,বনজ গাছ বিরতণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন অনুষ্ঠানের সভাপতি অতিরিক্ত জেলা প্রশাসক জনাব মনির হোসেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: