ভেড়াগুলো স্বযত্নে পালন করছে কৌশল্যা রানী

ভেড়াগুলো স্বযত্নে পালন করছে কৌশল্যা রানী

সাতক্ষীরা থেকে মননজয় মন্ডল

পরম মমতায় ভেড়া পালন করে আর্থিকভাবে সাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন কৌশল্যা রানী। “বারসিক থেকে আমাকে ২টি ভেড়া সহযোগিতা দেয়, সেই ভেড়া এখন আমার ১০টি ভেড়া হয়েছে। ভেড়াগুলো আমি যতœ সহকারে রাখি। যাতে কোন অসুবিধা না হয়। সবদিকে খেয়াল রাখি, অসুখ-বিসুখ বা খাবার-দাবার কোন দিকে আমি অসুবিধা হতে দেইনে,” এভাবেই বলছিলেন কৌশল্যা রানী (৫১)।


২০২১ সালে অক্টোবর মাসে নেটজ পার্টনারশিপ ফর ডিভেলপমেন্ট জাস্টিস’র সহযোগিতায় বারসিক’র বাস্তবায়নে পরিবেশ প্রকল্প শুরু হলে বুড়িগোয়ালিনী ইউনিয়নের পোড়াকাটলা গ্রামে গাংচিল সিএসও দলে যুক্ত হওয়ার পর থেকে তিনি নিয়মিতভাবে সাপ্তাহিক আলোচনায় সভা, প্রশিক্ষণসহ অন্যান্য কার্যক্রমে ধারাবাহিক অংশগ্রহণ করে আসছেন তিনি। দলে যুক্ত হওয়ার কিছুদিন পরে বারসিক পরিবেশ প্রকল্প থেকে উৎপাদনশীল মূল সম্পদ হিসাবে তাকে ২টি ভেড়া সহযোগিতা করা হয়। এছাড়াও তাকে একটি কদবেল ও পেয়ারার চারা, কিছু বর্ষাকালীন বীজ ও তিনটি হাঁস সহযোগিতা পান। সহযোগিতা পাওয়ার পর থেকে ভেড়াগুলো ভেড়া দুটি তিনি পরম মমতায় আগলে রাখেন।
দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাতক্ষীরার উপকূলীয় শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের পোড়াকাটলা গ্রামের কৌশল্যা রানীর স্বামী ও দুই সন্তান সহ পাঁচ সদস্যের সংসার তার। স্বামী বানীকান্ত (৫৭) পেশায় দিনমজুর। সংসারের নানাবিধ কাজের পাশাপাশি বাড়ির প্রাণী-সম্পদ ভেড়া ও হাঁস-মুরগি দেখাশুনা কৃষি কাজে সহযোগিতা করেন। তিনি একটি ভেড়া বিক্রি করে ছয় হাজার টাকা এসফোর আই হিসেবে সঞ্চয় জমা রেখেছেন।


তিনি মনে করেন, ভেড়া লালন-পালন করা সহজ কাজ না; এটা খুব সুক্ষ্ম কাজ। এগুলো ভালোমত দেখাশুনা বা পরিচর্যা করতে না পারলে এগুলো বাড়ানো যায় না। থাকার জায়গা খাবার-দাবার সবদিকে খেয়াল রাখতে হয়। দেবী রানী নিজের সাহস ও পরিশ্রমে স্বযতেœ ভেড়ার একটি খামার গড়ে তুলেছেন। বর্তমানে তিনি ১৫টি ভেড়ার মালিক, যা কিনা তা তার পারিবারিক আয় বৃদ্ধির পাশাপাশি সামাজিক- সাংস্কৃতিক উন্নয়ন পথ সম্প্রসারিত হবে।

happy wheels 2

Comments