সুযোগ পেলে নারীরা বিশ্ব জয় করতে পারেন

মানিকগঞ্জ সিংগাইর থেকে রিনা আক্তার
‘‘নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ’’ এই প্রতিপাদ্য নিয়ে মানিকগঞ্জের সিংগাইর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবসে জেন্ডার ন্যায়বিচার প্রতিষ্ঠায় উদ্যমী কিশোরীদের নিয়ে সাইকেল র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি ।


সভায় সিংগাইর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু বক্কর সিদ্দিকীর সভাপতিত্বে বারসিক’র সহযোগী কর্মসুচি কর্মকর্তা রিনা আক্তারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিংগাইর উপজেলা পরিষদের চেয়ারম্যান শারমিন আক্তার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রেশমা আক্তার, প্রাথমিক ও গণশিক্ষা প্রশিক্ষক জহুরা খাতুন, সামাজিক উন্নয়নে জয়িতা সালেহা জাহান, বারসিক প্রকল্প সমন্বয়কারী শিমুল কুমার বিশ^াস, প্রকল্প কর্মকর্তা মো: নজরুল ইসলাম, সিংগাইর সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক সাইফ সুজন, সহযোগী কর্মসুচি কর্মকর্তা আছিয়া আক্তার প্রমুখ।


আলোচনায় বক্তারা বলেন, ‘নারীদের প্রতি বৈষম্যের কারণ হলো সমাজে পুরুষতান্ত্রিকতা, সামাজিক রীতিনীতি, শিক্ষার অভাব প্রভৃতি। কিন্তু নারীরা ছোট-বড় সব ধরনের কাজ সমানতালে করতে পারেন, নারীরাও চ্যালেঞ্জ নিতে পারেন। সেইসাথে তাঁরা যথাযথ সুযোগ-সুবিধা পেলে উচ্চ পদমর্যাদায় অধিষ্ঠিতসহ আকাশও জয় করতে পারবেন।’
তাঁরা আরও বলেন, ‘নারীরা উদ্যমী ও অগ্রগামী হলেও এখনো একদল অন্ধত্ববাদী মানুষ নানাধরনের অপসংস্কৃতি ও কুসংস্কার দিয়ে প্রতিবন্ধকতা তৈরি করতে চায়। কন্যাদের প্রতি বৈষম্যমুলক কোন আচরণ করা যাবে না, নারী ও পুরুষের জন্য ন্যায্যতার সমাজ প্রতিষ্ঠায় এগিয়ে আসতে হবে। নারীর অধিকার সুরক্ষা ও ক্ষমতায়ন প্রতিষ্ঠায় সকলকে এগিয়ে আসতে হবে। আমাদের সকল বাধা উপেক্ষা করে এগিয়ে যেতে হবে, বিশ^কে জয় করতে হবে তবেই জেন্ডার ন্যায্যতার পথ সুগম হয়।

happy wheels 2

Comments