বাল্যবিয়ে একজন কিশোরী উজ্জল সম্ভবনাময়ী ভবিষ্যত নষ্ট হয়

মানিকগঞ্জ সিংগাইর থেকে আছিয়া আক্তার
‘নারীর সমঅধিকার সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সম্প্রতি আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জেন্ডার ন্যায্যতা নিশ্চিত করার লক্ষ্যে বাইমাইল ঋষিপাড়া নারী উন্নয়ন সমিতি ও ঝুমকো জবা কিশোরী ক্লাবের উদ্যোগে ও বেসরকারি গবেষণাধর্মী প্রতিষ্ঠান বারসিক’র সহযোগিতায় গ্রামীণ খেলাধুলা, নারী নির্যাতন প্রতিরোধী নাটক, নাচ ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।


অনুষ্ঠানটি পরিচালনা করেন উক্ত সংগঠনের সভাপতি সুচিত্রা রানী। এছাড়া অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বায়রা ইউনিয়নের ইউপি সদস্য মামুন হোসেন, বারসিক’র সহযোগী কর্মসূচি কর্মকতা রিনা আক্তার। নারী দিবসের প্রবন্ধ পাঠ করেন সংগঠনের সাধারণ স¤পাদক কবিতা রানী। আলোচনায় নারী দিবসের গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরা হয়।
আলোচনায় ইউপি সদস্য বলেন, ‘আমাদের দেশ এগিয়ে যাচ্ছে। সেই সাথে এগিয়ে যেতে হবে নারীদের। সকল কাজে নারীদের সম্পৃক্ততা বাড়াতে হবে, ঘরের মাঝে বসে থাকলে হবে না। নারীরা যদি সচেতন হয়, তাহলে তাদের ওপর নির্যাতন করার সাহস পাবেনা অন্য কেউ।’ তিনি আরও বলেন, ‘বাল্য বিয়ে দিয়ে একজন কিশোরী উজ্জল সম্ভবনাময়ী ভবিষ্যত নষ্ট করা যাবে না। আমাদের অভিভাবকদের আরও সচেতন হতে হবে। ছেলে হোক মেয়ে হোক সবাইকে সমান দৃষ্টিতে দেখতে হবে, লেখাপড়া করাতে হবে।’


আলোচনার পর বল নিক্ষেপ, রশি লাফ,বিস্কুট দৌড়সহ তিনজন অভিনেতার বিভিন্ন অভিনয়, গান কবিতা ও নাচের মাধ্যমে পুরষ্কার প্রদান করা হয়। খেলায় বিজয়ী হন (মমতা রানী, টুপসি দাস, পিয়াংকা দাস, শীমঙ্গল) প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বারসিক’র সহযোগী কর্মসূচি কর্মকতা আছিয়া আক্তার।

happy wheels 2

Comments