সাম্প্রতিক পোস্ট

পানি থাকলে বাঁচবে দেশ

হরিরামপুর থেকে মুকতার হোসেন

 

বারসিক’র উদ্যোগে বিশ্ব পানি দিবস উপলক্ষে নদীর পানি দূষণমুক্ত রাখা ও পানির অবচয় রোধে আলোচনা ও পদ্মা নদীর তীরে আন্থার ঘাটে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে গতকাল।

এতে স্থানীয় যুব সংগঠন, কৃষক সংগঠন, ছাত্রসহ অন্যান্য পেশাজীবীর মানুষ অংশগ্রহণ করেন। মানববন্ধনে কৃষকরা হরিরামপুর উপজেলার সকল খাল-বিল নদী নালা, মাইলটাল, প্রাকৃতিক জলাশয় দুষসমুক্ত রাখা। ইছামতি ও পদ্মা  নদীর যে সকল কোল বা ক্যানেল রয়েছে সেগুলো পানি প্রবাহ সচল রাখার আহ্বান জানান । এছাড়া নদী রক্ষায় পরিবেশবান্ধব বৃক্ষ রোপণ, কৃষি জমিতে নদীর পানির ব্যবহার বাড়ানোর ওপর গুরুত্ব দেন। মানববন্ধনে অংশগ্রহণকারীরা পানি প্রবাহ সচল রাখতে হরিরামপুরের সকল নদীকে দখলমুক্ত রাখার আহবান জানান।

আলোচনায় অংশ্রহণ করেন, যুব টিমের সদস্য প্রদীপ কুমার, নারী সংগঠনের নেত্রী সালমা বেগম, কৃষক মজনু মিয়া, বারসিক প্রোগ্রাম অফিসার মুকতার হোসেন ও সত্যরঞ্জন সাহা।

আলোচনায় বক্তরা বলেন, পানি থাকলে বাঁচবে দেশ গড়বে সোনার বাংলাদেশ।  নদী, খাল-বিল, প্রাকৃতিক জলাশয় সকল জায়গায় যাতে প্রবাহ চলমান রাখতে হবে। কারণ পানির সাথে সকল উদ্ভিদ ও প্রাণী বেঁচে থাকার সম্পর্ক রয়েছে। পানি না থাকলে কোন কোন উদ্ভিদ স্বাভাবিকভাবে বেড়ে উঠতে পারবে না বা বেঁচে থাকতে পারবে না। প্রাণকে টিকিয়ে রাখতে হলে পানির গুরুত্ব অপরিসীম।

happy wheels 2

Comments