সাম্প্রতিক পোস্ট

পানি সমস্যা সমাধানে জলাভূমি রক্ষা জরুরি

নেত্রকোনা থেকে রাজন আহমেদ, অনাবিলা সরকার

পানি ছাড়া আমরা অচল। পানির আরেক নাম জীবন। আসুন পানির মূল্যায়ন করি। প্রাকৃতিক পানি সংরক্ষণ ও ব্যবহার করি। এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব পানি দিবস উপলক্ষে বারসিক নেত্রকোনা অঞ্চলে ২৫টি যুব সংগঠনের প্রতিনিধির আয়োজনে নদী, পুকুর, জলাভূমি রক্ষায় শপথ গ্রহণ, ফুলপাখি কিশোরী সংগঠনের আযোজনে আলোচনা, পাহাড়ী নারীদের অংশগ্রহণে পাতলা বন কিশোরী সংগঠন, বালূয়াকান্দা রক্তের বন্ধন যুব সংগঠন, আটপাড়ার বানিয়াজানের জানমা মৎস্যজীবী জেলে সংগঠনের উদ্যোগে নানা আয়োজন ও শপথের মধ্য দিয়ে দিনটি পালন করা হয়েছে।


দিবস উপলক্ষে বানিয়াজান জানমা মৎস্যজীবী সংগঠনের আয়োজনে গ্রামের সকল মানুষের আয়োজনে ব্যাঙাব্যাঙীর বিয়ে ও গ্রামীণ খেলাধুলা এবং মগড়া নদী রক্ষায় শপথ গ্রহণ করা হয়। অন্যদিকে রক্তের বন্ধন যুব সংগঠনের উদ্যোগে পুকুর রক্ষায় আলোচনা সভা আয়োজন করা হয়েছে যেখানে পানির সঠিক ও সচেতন ব্যবহারের ওপর গুরুত্বারোপ করা হয়।


এদিকে কলমাকান্দা উপজেলার পাতলা বন গ্রামের নারীরা এলাকার পানি সমস্যা সমাধানে গ্রামের চড়াপাড়ে আলোচনা সভা আয়োজন করে। পানি দূষণ রোধ এবং ভূ-গর্ভস্থের পানি ব্যবহার কমানোসহ নদী ও পুকুর পানির ব্যবহারে সচেতনতা তৈরি করা হয়। এছাড়া নেত্রকোনা সম্মিলিত যুব সমাজের আয়োজনে নেত্রকোনা অঞ্চলের নদী, পুকুর, জলাভূমি রক্ষা, খনন, প্রাকৃতিক পানি সংরক্ষণ, পানির অপচয় রোধ নিয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি পালন করে। এসব কর্মসূচির মাধ্যমে পানির সঠিক ও সুষ্ঠু ব্যবহার এবং পানির দূষণরোধ করার ওপর সচেতনতা তৈরি করার চেষ্টা করেন এলাকার তরুণরা।

রক্তের বন্ধন যুব সংগঠনের সভাপতি রাজন আহমেদ বলেন, ‘আমাদের ভূ-গর্ভস্থের পানির স্তর দিন দিন নীচে নেমে যাচেছ। প্রাকৃতিক পানির উৎসগুলো ভরাট, বিলুপ্ত হয়ে যাচেছ। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য আমাদের অনেক কাজ করতে হবে।’
নেত্রকোনার সম্মিলিত যুব সমাজের ২৫ জন প্রতিনিধি নেত্রকোনার জলাভূমি রক্ষার জন্য বছরব্যাপী সচেতনতামূলক কর্মসূচি চালিয়ে যাওয়ার জন্য পরিকল্পনা তৈরি করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: