সাম্প্রতিক পোস্ট

গরমে তৃষ্ণা মেটাচ্ছে তোকমা দানার শরবত

গরমে তৃষ্ণা মেটাচ্ছে তোকমা দানার শরবত

সাতক্ষীরা থেকে এস.এম নাহিদ হাসান

তীব্র গরমে মানুষের তৃষ্ণা মেটাচ্ছে তোকমা দানার শরবত। ছাত্র, শিক্ষক, চাকরিজীবী, শ্রমিক, ভ্যানচালকসহ নানা শ্রেণি পেশার মানুষ গরমের ক্লান্তি ও তৃষ্ণা মিটাচ্ছেন এ শরবত দিয়ে। প্রচুর পুষ্টি ও মিনারেল সমৃদ্ধ তোকমা দানা দিয়ে তৈরি ঠাণ্ডা শরবত বিক্রি হচ্ছে সাতক্ষীরায়। শহরের নিউমার্কেট মোড়, পাকাপোল মোড়, প্রেস ক্লাব মোড়, হাটখোলা মোড়সহ বিভিন্ন স্থানে বিক্রি হচ্ছে তোকমার এই শরবত।

20180510_170810

পাঁচ থেকে দশ টাকা মূল্যে বিক্রি হচ্ছে বিভিন্নভাবে তৈরি এ শরবত। সাধারণত তোকমা দানার সাথে চিনি মিশিয়ে ঠাণ্ডা পানি দিয়ে তৈরি একগ্লাস শরবত বিক্রি হচ্ছে পাঁচ টাকা মূল্যে। আর তোকমার সাথে ইষুফগুলের ভূমি, রুহআফজা মিশানো শরবত বিক্রি হচ্ছে দশ টাকা মূল্যে। দাম যায় হোক তা নিয়ে কারো কোন অভিযোগ নেই। সচেতন মানুষ আবার বাড়িতে তৈরি তোকমার শরবত খেয়ে গরমে তৃষ্ণা মেটাচ্ছেন।

সারাবছর বিভিন্নভাবে তোকমা দানা ব্যবহার হলেও গরমের সময় তোকমার চাহিদা বেড়ে যায়। ফালুদা এবং বিভিন্ন ফলের জুস করতেও তোকমা দানা ব্যবহার করা হয়। ছোট ডিম্বাকৃতির নরম বীজটি দসালভিয়া হিসপানিকাদ নামেও পরিচিত। তবে সাতক্ষীরাতে তোদমা দানা হিসেবে পরিচিত। তোকমা বাদামি, কালো, সাদা বিভিন্ন রঙয়ের হয়ে থাকে।

20180510_170755

তোকমা দানা সম্পর্কে মুক্তকোস ইউকিপিডিয়াতে বলা হয়েছে, তোকমা (ইংরেজি: pignut ev chan) (বৈজ্ঞানিক নাম: Hyptis suaveolens) এক প্রকার গুল্ম জাতীয় সপুষ্পক উদ্ভিদ। একে ‘বিলাতি তুলসি’, ‘গাঞ্জা তুলসি’ ইত্যাদি নামেও ডাকা হয়। এই প্রজাতি Lamiaceae পরিবারভুক্ত। ইংরেজিতে একে American Mint, Vilayti Tulsi, pignut, stinking Roger, wild spikenard, Darp Tulas ev chan বলা হয়। এর আদিনিবাস মধ্য ও দক্ষিণ আমেরিকার ক্রান্তীয় অঞ্চল। এটি সাধারণত: ১১.৫ মি (৩.৩ ফুট থেকে ৪.৯ ফুট) লম্বা হয়। কখনো কখনো এটি ৩ মি (৯.৮ ফুট) পর্যন্ত লম্বা হতে পারে। এর কান্ড রোমশ এবং প্রস্থচ্ছেদ বর্গাকার। এর পাতা দ্বি-পার্শ্বীয়, ২১০ সেমি (০.৭৯৩.৯৪ ইঞ্চি) লম্বা, কিনারা অগভীর খাঁজকাটা। পাতা থেঁতলানো হলে উগ্র গন্ধ বের হয়। এর ফুল বেগুনি বা গোলাপি, গুচ্ছফুল।

পেটের প্রদাহ, পীড়া ও কোষ্ঠকাঠিন্য দূর করাসহ কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে থাকে এই তোকমা। তোকমা দানা শরীরে শক্তি উৎপন্ন করে। আর এর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান প্রদাহ, ক্যান্সার কোষ প্রতিরোধ এবং বার্ধক্য রোধে সহায়তা করে থাকে। তোকমা দানায় হাইড্রোফোলিক উপাদান থাকায় খুব সহজে পানি শোষণ করে। এটি ওজনের চেয়ে প্রায় বারোগুণ বেশি পানি শোষণ করতে সমর্থ।

20180510_170837

পুরাতন সাতক্ষীরায় শরবত খেতে আসা কলেজ ছাত্র সোহেল রানা বলেন, “প্রতিদিন দুপুরে কলেজ শেষে বাড়ি যাওয়ার সময় এখান থেকে তোকমার শরবত খাই। গরমে এ শরবত খুব ভালো লাগে। রোদে গলা শুকিয়ে গেলে একগ্লাস শরবত খেলে ক্লান্তি দূর হয়। মাঝে মাঝে বন্ধুরা একসাথে খেতে আসি।”

ভ্যানচালক আইয়ুব আলী বলেন, “সারাদিন রোদে ভ্যান চালিয়ে যখন কষ্ট হয় তখন একগ্লাস তোকমার শরবত মেরে দিলে শরীর যেন ঠাণ্ডা হয়ে যায়। কষ্ট হলে টাকার কথা না ভেবে শরবত খাই। পাঁচ টাকা দশ টাকার বিভিন্ন দামে শরবত খাওয়া পড়ে।”

happy wheels 2

Comments

%d bloggers like this: