সাম্প্রতিক পোস্ট

গরমে প্রশান্তি আনে কাগজি লেবু

গরমে প্রশান্তি আনে কাগজি লেবু

সাতক্ষীরা থেকে বাহলুল করিম

প্রচণ্ড গরমে কাগজি লেবু মনে প্রশান্তি আনে। এটি কেউবা খায় ভাতের সাথে মিশিয়ে আবার কেউবা খায় শরবত বানিয়ে। এছাড়া ভিটামিন সি এর অভাব দূর করতে, মুখের রুচি বাড়াতে, ভাইরাসজনিত সংক্রামক রোধে, কিডনির পাথর দূর করতে, হজমশক্তি বাড়াতে, লিভার পরিষ্কার রাখতে, ত্বক পরিষ্কার রাখতে, শরীরের ওজন কামাতে কাগজি লেবু ওষুধের মতো কাজ করে। কাগজি লেবুর খোসা রুপচর্চার কাজেও ব্যবহৃত হয়।

Cagney lemon 1

কাগজি লেবু দেখতে অনেকটা ডিম্বাকৃতির। কাঁচা অবস্থায় সবুজ থাকে। পাঁকা অবস্থায় হলুদ বর্ণ ধারণ করে। এটি আকারে ছোট ও এর খোসা পাতলা। কাগজি লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’। কাগজি লেবুর রস টক জাতীয়। লেবুর ভিতরে কিছু দানা বা বিচি থাকে। লেবু কাটলে খুব সুন্দর একটি ঘ্রাণ বের হয়। যে ঘাণে মুগ্ধ হয় যে কেউ।

এছাড়া গরমে তৃষ্ণা মেটায় কাগজি লেবু। লেবুর রস, চিনি ও লবণ মিশিয়ে খেলে শরীরে সতেজতা ফিরে আসে। সাতক্ষীরাসহ বাংলাদেশের বিভিন্ন জায়গায় লেবুর শরবত বিক্রি হয়। প্রচণ্ড গরমে লেবুর শরবত খেয়ে তৃষ্ণা মেটায় অনেকে। অনেকে আবার শরবত বানিয়েও খায় বাসায়।

লেবুর শরবত একটি স্বাস্থ্যসম্মত পানীয়। কাগজি লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’। যা শরীরের পুষ্টির চাহিদা অনেকটাই পূরণ করতে পারে। এছাড়া কাগজি লেবুতে রয়েছে নানা ঔষধি গুণাগুণ।

এ ব্যাপারে মৃগিডাঙ্গা গ্রামের বাসিন্দা রেশমা খাতুন বলেন, “কাগজি লেবুর রস মুখের স্বাদ বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা পালন করে। লেবুর রস দিয়ে শরবত বানিয়েও খাওয়া যায়। যা প্রচণ্ড গরমে তৃষ্ণা মেটায়। এছাড়া এর খোসা মুখের বিভিন্ন দাগ দূর করে থাকে।”

Cagney lemon 2

ব্রহ্মরাজপুর গ্রামের বাসিন্দা আফরোজা খাতুন বলেন , “গরমের দিনে লেবুর রস খুব কাজে দেয়। ভাইরাসজনিত জ্বরে কাগজি লেবুর রস খেলে মুখের রুচি বাড়ে। এছাড়া লেবুর রস শরীরের জন্য খুবই উপকারী।”

পুষ্টির ফেরিওয়ালা রুহুল কুদ্দুস বলেন, “কিডনির পাথর দূর করতে কাগজি লেবু ওষুধের মতো কাজ করে। লিভারের চর্বি কাটাতে কাগজি লেবু ভালো উপকারী। হজম শক্তি বাড়াতে ও কোষ্ঠকাঠিন্য দূর করতে কাগজী লেবুর রস খুবই উপকারী।”

তিনি আরও বলেন, “কাগজি লেবুতে ভিটামিন ‘সি’ রয়েছে। এই লেবুর রস ত্বক পরিষ্কার রাখতে ও যেকোন ধরণের ভাইরাসজনিত সংক্রমণ রোধে কার্যকরী ভূমিকা পালন করে। এছাড়া ওজন কামাতে লেবু ভালো কাজে দেয়।”

মুক্তকোষ উইকিপিডিয়ার তথ্যমতে, ‘লেবুর সাধারণ নাম সাইট্রাস লেমন। কাগজি লেবুর বৈজ্ঞানিক নাম Citres aurantifolia। বংশবৃদ্ধিকারী টিস্যু আবৃতবীজি লেবুর বীজকে ঘিরে রাখে।

Cagney lemon 5

লেবু রান্না করে বা রান্না না করে উভয়ভাবেই খাওয়া যায়। কাগজি লেবুর কদর মূলত এর রসের জন্য। রান্না ও বেকারির কাজে প্রধানত এর শ্বাস ও খোসা ব্যবহৃত হয়। লেবুর রসে প্রায় পাঁচ শতাংশ সাইট্রিক এসিড থাকে এজন্য এর স্বাদ টক হয়।’

সতর্কতা, দীর্ঘমেয়াদে উপকারিতা পেতে নিয়মিত লেবুর পানি পান করতে পারেন। তবে যাদের গ্যাস্ট্রিকের সমস্যা আছে তারা চিকিৎসকের পরামর্শ নিয়ে এ পানীয় পান করবেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: