কচি তালের শাঁসের নানা গুণ

কচি তালের শাঁসের নানা গুণ

সাতক্ষীরা থেকে নুরুল হুদা
তালের শাঁস। তাল আমাদের দেশে খুব জনপ্রিয় ফল। কচি তালের শাঁস আরও অধিক জনপ্রিয়। প্রচণ্ড দাপদাহে একটু স্বস্তি পেতে মানুষের কাছে বেশ জনপ্রিয় হয়ে ওঠে উঠেছে তালের শাঁস।

স্কুল-কলেজের শিক্ষার্থীরা প্রচণ্ড গরমে স্বস্তি পেতে এখন ভিড় করছে তালের শাঁসের দোকানে। গাড়ি থামিয়ে অনেক পরিবারের জন্য কিনে নিয়ে যাচ্ছে তাল শাঁস। ভ্যানচালক থেকে শুরু করে সকল পেশার মানুষ মৌসুমী ফল তালশাঁস কিনতে ভিড় করছে রাস্তার মোড়ের তালের দোকানে।

20180513_125902

সাতক্ষীরা শহরের বিভিন্ন মোড়ে বিক্রি হচ্ছে তালের শাঁস। এছাড়া মৌসুমী ফল বিক্রেতারা ভ্যানে করে শহরের রাস্তায় ঘুরে তালের শাঁস বিক্রি করছে। গ্রাম থেকে তাল শাঁস কিনে শহরে পাইকারী ও খুচরা বিক্রি করে লাভবান হচ্ছে অনেকেই।

প্রতিটি তালে তিনটি করে কোয়া থাকে। খুচরা প্রতি কোয়ার দাম ২ টাকা। কিন্তু একসাথে ১০০ পিস কোয়ার দাম ৫০ টাকা। কোয়াসহ প্রতিটি আস্ত তালের দাম ২ টাকা হলেও ১০০ পিস নিলে তখন দাম ১০০টাকা। শহরের বিভিন্ন মোড়ে এ দামের কিছুটা তারতাম্য থাকলেও প্রায় সব জায়গায় একই দামে বিক্রি হচ্ছে তালের শাঁস।

20180513_130129

তালের আদি নিবাস আফ্রিকা হলেও কেউ কেউ বলেন এর জন্মস্থান আমাদের উপমহাদেশেই। তবে এর জন্মস্থান যেখানেই হোক এটি আমাদের সকলের পছন্দের একটি ফল। বছরের এই সময়টিতেই বাজারে কচি তালের শাঁস পাওয়া যায়।

তালের কচি শাঁস এবং এর ভেতরের মিষ্টি পানি তৃষ্ণা মিটিয়ে শরীরে এনে দেয় আরামদায়ক অনুভূতি। প্রতি ১০০ গ্রামে তালে আছে ০.৮ গ্রাম খাদ্যপযোগী খনিজ পদার্থ, ২০.৭ গ্রাম শর্করা, ০.৮ গ্রাম আমিষ, ০.৫ গ্রাম আঁশ। গরম শরীরের পানির অভাব পূরণ করতে এর মধ্যে আছে ৭৭.৫ ভাগ জলীয় অংশ। ০.৫ গ্রাম খাদ্য আঁশ থাকায় এটি হজমে সহায়ক।

20180513_130005

এসব উপকারী উপাদান শরীরকে নানা রোগ থেকে রক্ষা করাসহ রোগ প্রতিরোধে সহায়তা করে। গরমের দিনে তালের শাঁসে থাকা জলীয় অংশ পানিশূন্যতা দূর করে। প্রাকৃতিকভাবে দেহকে রাখে ক্লান্তিহীন।তালে থাকা ভিটামিন এ দৃষ্টিশক্তিকে উন্নত করে।

সাতক্ষীরা মসলা ভান্ডারের হেকীম মো. আবুল কাশেম বলেন, “তালের শাঁসে থাকা এন্টি অক্সিডেন্ট শরীরকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। ভিটামিন সি ও বি কমপ্লেক্স পানিপানের তৃপ্তি বাড়িয়ে, রুচি বাড়াতে সাহায্য করে। তালের শাঁস লিভারের সমস্যা দূর করতে, রক্তশূন্যতা দূরীকরণে ও হাড় গঠনে সহায়তা করে।”

নানাবিধ উপকারীতা থাকার সাথে সাথে মৌসুমী ফল হওয়ায় তালের শাঁসের জনপ্রিয়তা বাড়ছে।

happy wheels 2

Comments