বিদ্যালয় হোক সহিংসতামুক্ত

মানিকগঞ্জ থেকে ঋতু রবি দাস

“র‌্যাগিং বুলিং বন্ধ করি,জেন্ডার সংবেদনশীল প্রতিষ্ঠান গড়ি” এই স্লোগানকে সামনে রেখে বেসরকারি উন্নয়ন সংস্থা বারসিক ও মানিকগঞ্জ খানবাহাদুর আওলাদ হোসেন খান উচ্চ বিদ্যালয়ের যৌথ আয়োজনে গতকাল বিদ্যালয় সেমিনার কক্ষে বাল্য বিয়ে, র‌্যাগিং বুলিং প্রতিরোধসহ সামাজিক সহিংসতা প্রতিরোধ শিক্ষকদের ভূমিকা শীর্ষক প্রচার মূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


কর্মশালায় খানবাহাদুর আওলাদ হোসেন খান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আব্দুল মজিদ মোল্লার সভাপতিত্বে ও বারসিক প্রকল্প কর্মকর্তা মো. নজরুল ইসলামের সঞ্চালনায় কর্মসূচির ধারণা পাঠ করেন বারসিক কর্মকর্তা রাশেদা আক্তার। সহায়কের ভূমিকা পালন করেন মানিকগঞ্জ জজ কোর্টের বিজ্ঞ আইনজীবী এ্যাডভোকেট শাহাদাত হুসাইন সায়েম। বিষয়ভিত্তিক আলোচনায় অংশগ্রহণ করেন ওই বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক রমেশ চন্দ্র সরকার, মো.তারিকুজ্জামান, মো. সিদ্দিকুর রহমান, সহকারী শিক্ষক তাহমিনা আক্তার, মাহবুব হোসেন, বারসিক প্রকল্প সহায়ক ঋতু রবি দাস প্রমুখ।

কর্মশালায় প্রধান শিক্ষক বলেন, ‘আমরা ইতিমধ্যে বিদ্যালয়ে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠন করেছি, শিক্ষার্থীদের জন্য পৃথক কমন রুম, বাথরুম টয়লেট পরিস্কার পরিচ্ছন্নতাসহ স্যানিটারী ন্যাপকিনের ব্যবস্থাও করা আছে। সমস্যা হলো বাল্য বিয়ে, সাইবার বুলিং ও ইভটিজিং সচেতনতার মাঝেও ঘটে যাচ্ছে। এগুলো প্রতিরোধ করতে হলে ছাত্র শিক্ষক ও অভিভাবক পর্যায়ে বিস্তর কাউন্সিলিং দরকার।’ বক্তারা বলেন, ‘আমাদের সবাই মিলে সকল প্রকার নারী নির্যাতনের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে।’ শিক্ষকদের সবাই বলেন, ‘আমাদের বিদ্যালয় ক্যাম্পাস এই সকল সহিংসতা প্রতিরোধে সর্বদা সোচ্চার থাকবো।’

happy wheels 2

Comments