সাম্প্রতিক পোস্ট

শ্রেণিকক্ষ পরিচ্ছন্ন রাখার শপথ নিলো মাছখোলা স্কুলের ছোটবন্ধুরা

বাহলুল করিম, সাতক্ষীরা থেকে

নিজেদের শ্রেণিকক্ষ পরিচ্ছন্ন রাখার শপথ নিলো সাতক্ষীরা শহরের মাছখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছোটবন্ধুরা। গত ৩০ আগস্ট সকালে আমরা বন্ধু’র উদ্যোগে মাছখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছোটবন্ধুদের হাতে ডাস্টবিন হিসেবে প্লাস্টিকের ঝুড়ি তুলে দেওয়া হয়। এসময় ছোটবন্ধুরা নিজেদের শ্রেণিকক্ষ নিজেরা পরিচ্ছন্ন রাখার শপথ নেয়। আমরা বন্ধু’র সদস্য বড় বন্ধুরা বিদ্যালয়ের শিক্ষকদের উপস্থিতে প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির ক্লাস ক্যাপ্টেনদের হাতে ডাস্টবিনগুলো উপহার হিসেবে তুলে দেয়।

Amraa bondhu 1

ডাস্টবিনের ঝুড়ি পেয়ে ছোটবন্ধু রুবাইয়া খাতুন বলে, “আমরা বড় বন্ধুদের কাছ থেকে ডাস্টবিনের ঝুড়ি পেয়ে খুব খুশি হয়েছি। এখন থেকে আমাদের শ্রেণিকক্ষ নিজেদের দায়িত্বে পরিচ্ছন্ন রাখতে পারবো। এছাড়া সহপাঠীদের ডাস্টবিনগুলো ব্যবহারের কথা বলবো।”

এর আগে ছোটবন্ধুদের লেখাপড়ায় উৎসাহ দিতে প্রতি মাসের মত এমাসেও বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ১৮ জন ছোটবন্ধুর হাতে দুটি করে খাতা ও দুটি করে কলম উপহার তুলে দেয় বড় বন্ধুরা। এসময় বড়বন্ধুদের পক্ষে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা সরকারি কলেজের প্রভাষক ইদ্রিস আলি, চিত্রশিল্পী শামছুন্নাহার মুন্নি, সাংবাদিক আরিফুল ইসলাম রোহিত, নুরুল হুদা, মো. মফিজুল ইসলাম অক্ষর, শাহীন বিল্লাহ, আব্দুল কাদের, এস.এম নাহিদ হাসান শাকিল হোসেন।

Amraa bondhu 2

উল্লেখ্য ‘আমরা বন্ধু’ সংগঠনের এই কার্যক্রম গত ৩০ আগস্ট তৃতীয় বছর পেরিয়ে চতুর্থ বছরে পদার্পণ করলো। ২০১৫ সালের আগস্ট মাসে সাতক্ষীরা সরকারি কলেজের কয়েকজন শিক্ষার্থী একত্রিত হয়ে সিদ্ধান্ত নেয় ছোট শিশু শিক্ষার্থীদের সাথে আনন্দ ভাগাভাগি করে নেয়ার। এ লক্ষেইে নিজেদের টিউশনির টাকা থেকে প্রত্যেকে দুইশ করে টাকা তুলে ৩০ শিশু শিক্ষার্থীর হাতে উপহার হিসেবে তুলে দেয় খাতা ও কলম। নিজেদেরকে পরিচিত করে ‘বড় বন্ধু’ হিসেবে। এরপরই পত্র-পত্রিকায় বড় বন্ধুদের খবর পড়ে তাদের সাথে একে একে যুক্ত হয় চিকিৎসক, শিক্ষক, গবেষক, সরকারি কর্মকর্তা, ছাত্র-ছাত্রীসহ বিভিন্ন পর্যায়ের বন্ধুরা। সকলের অকৃত্রিম ভালোবাসায় আমরা বন্ধুর তিন বছরের পথচলায় প্রত্যেকে যেন অটুট বন্ধনে আবদ্ধ।

happy wheels 2

Comments

%d bloggers like this: