সাম্প্রতিক পোস্ট

সামাজিক দায়বদ্ধতায় স্বেচ্ছাব্রতী হওয়ার শপথ নিলেন তরুণরা

মানিকগঞ্জ থেকে শাহিনুর রহমান ও নজরুল ইসলাম

‘আমার বাড়ি, আমার গ্রাম, আমার জীবনের পাঠশালা’ ‘আমাদের স্বপ্ন প্রাণের বৈচিত্র্য ভরা একটি পৃথিবী’ ‘লোকায়ত জ্ঞানে সম্মৃদ্ধ হবে আমাদের এই ধরনী’ ‘স্বেচ্ছাসেবায় গড়ব নতুন পাঠশালা এই রকম বিভিন্ন স্লোগানকে ধারণ করে মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলার বলধারা ইউনিয়নের ব্রি-কালিয়াকোর (বাঙ্গালা) গ্রামে একদল তরুণ-তরুণী সামাজিক দায়বদ্ধতার আলোকে স্বেচ্ছাব্রতী হওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

গত ২০ সেপ্টেম্বর ২০১৭ ব্রি-কালিয়াকোর (বাঙ্গালা) গ্রামের সুভাষ মন্ডল এর বাড়িতে সামাজিক শিক্ষা, জলবায়ু পরিবর্তনের কারণ ও ঝুঁকিসহ যুব সমাজের করণীয় বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

DSC02606প্রশিক্ষণ কর্মশালায় ‘তারুণ্যের আলো’ যুব জলবায়ু সংগঠনের সদস্য প্রবীর মন্ডল এর সভাপতিত্ত্বে অনুষ্ঠানটি শুরু হয়। পাশপাশি অংশগ্রহণ করেন স্থানীয় সম্পদ ব্যক্তি কৃষক নেতা মন্দ্রি মন্ডল। তিনি বলেন, “আমরা এক সময় নিজের খেয়ে বনের মোষ তাড়াতাম। এখনও সেই কাজ করে বেড়াই।” কর্মশালায় অংশগ্রহণকারীদের উপলব্ধি হলো, আমরা সামাজিক জীব। আমাদের দায়িত্ব অনেক বেশি। এছাড়াও যারা আমরা একটু লেখাপড়া শিখেছি। সেখানে আমার পড়ার পেছনে পরিবারের চেয়ে রাষ্ট্রের অবদানই বেশি। অর্থাৎ জনগণের করের টাকায় আমরা লেখাপড়া করেছি। তাই রাষ্ট্রের প্রতিটি নাগরিকের কাছে আমরা ঋণী। এই ঋণ টাকা দিয়ে শোধ কারা যায় না। এই ঋণগুলো শোধ করতে হলে মানুষের কল্যাণে, সমাজের কল্যাণে, প্রকৃতির কল্যাণে আমাদের জীবনকে নিবেদন করতে হবে। তাবেই আমোদের জীবন সার্থক হবে।

পরবর্তীতে অংশগ্রহণকারীরা শপথ গ্রহণ করে। তারা সকলে স্বেচ্ছাব্রতী হওয়ার এবং মানুষের জন্য কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। কর্মশালায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। বিভিন্ন বিষয়ে তারা উন্মুক্ত মতামত প্রদান করে। তারা সকলেই সামাজিক দায়বদ্ধতার আলোকে জলবায়ু পরিবর্তনজনিত সমস্যাসহ সকল সমস্যা মোকাবেলায় প্রত্যয় ঘোষণা করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: