সাম্প্রতিক পোস্ট

প্রাণবৈচিত্র সংরক্ষণের শপথ নিলেন এক দল তরুণ

মানিকগঞ্জ থেকে শাহিনুর রহমান ও নজরুল ইসলাম

“আমাদের স্বপ্ন প্রাণের বৈচিত্র্য ভরা একটি পৃথিবী” লোকায়ত জ্ঞানে সম্মৃদ্ধ হবে আমাদের এই ধরণী”। এই রকম বিভিন্ন স্লোগানকে ধারণ করে মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলার বলধারা ইউনিয়নের ব্রি-কালিয়াকোর (বাঙ্গালা) গ্রামে একদল তরুণ-তরুণী প্রাণবৈচিত্র্য সংরক্ষণের শপথ গ্রহণ করেন।

DSC02583
গত ১৯ সেপ্টেম্বর ব্রি-কালিয়াকোর(বাঙ্গালা) গ্রামের সুভাষ মন্ডলের বাড়িতে প্রাণবৈচিত্র সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় ও কৃষকদের অধিকার আদায় এর জন্য এ্যাডভোকেসি ইস্যু নির্বাচন বিষয়ক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

মতবিনিময় সভায় তারুণ্যের আলো যুব জলবায়ু সংগঠনের সদস্য বিধান মন্ডলের সভাপতিত্ত্বে আলোচনায় অংশগ্রহণ করে স্থানীয় সম্পদ ব্যক্তি কৃষক নেতা সুভাষ মন্ডল বলেন, “কৃষিতে ভয়ঙ্করভাবে রাসায়নিক এর ব্যবহার বৃদ্ধি পেয়েছে, খাদ্যে ভেজাল প্রবেশ করেছে, রাসায়নিক এর কারণে গাছপালা, পশু-পাখি মারা যাচ্ছে। এই সকল মনুষ্যসৃষ্ট দুর্যোগ এর কারণে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট্ হচ্ছে, জলবায়ু পরিবর্তন দেখা দিচ্ছে।” তিনি আরও বলেন, “এগুলো থেকে পরিত্রাণ পেতে হলে কৃষক ভাইদের সচেতন হতে হবে। কিন্তু কৃষক ভাইয়েরা তো এগুলো অতটা বুঝে না তাদেরকে বুঝানোর দায়িত্ব নিতে হবে তরুণ প্রজন্মকেই।”

DSC02592

আলোচনায় অংশগ্রহণ করেন বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়, বারসিক সহযোগী গবেষক নজরুল ইসলাম, বারসিক কর্মকর্তা শাহিনুর রহমান প্রমুখ।

অংশগ্রহণমূলক মতবিনিময় সভায় স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা আলোচনায় অংশগ্রহন করেন। মতামত প্রদান করেন বিধান মন্ডল, প্রবির মন্ডল, জেমি খান, শিথি মন্ডল, রমজান আলী প্রমূখ। তারা জ¦ালানি সংকট ও জলবায়ু পরিবর্তনজনিত বৈশি^ক ঝুঁকির কথা স্বীকার করেন এবং অভিজ্ঞ কৃষকদের নিয়ে স্থানীয়ভাবে সংকট মোকাবেলার প্রত্যয় ঘোষণা করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: