সাম্প্রতিক পোস্ট

জেলা পর্যায়ের বই মেলায় যুব পাঠাগার’র অংশগ্রহণ

জেলা পর্যায়ের বই মেলায় যুব পাঠাগার’র অংশগ্রহণ

নেত্রকোনা থেকে রুখসানা রুমী

২৭ শে ফেব্রুয়ারি থেকে ১লা মার্চ ২০১৮ পুরাতন কালেকটরেট মাঠে আয়োজিত হয়ে গেল নেত্রকোনা জেলা প্রশাসনের উদ্যোগে তিন দিনব্যাপী একুশে বই মেলা। নেত্রকোনা জেলা পর্যায়ে কর্মরত বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে মেলায় মোট ২৭টি স্টল প্রদর্শিত হয়। স্টলগুলোতে নেত্রকোনা অঞ্চলের কবি, সাহিত্যিকসহ দেশ বরেণ্য অনেক লেখকের প্রকাশিত বই স্থান পায়। পাশাপাশি অনেক নতুন কবি-সাহিত্যিক তাদের লেখা কবিতা, ছড়া ও প্রবন্ধ নিয়ে স্টলে নিজেরা উপস্থিত থেকে বই পড়ায় পাঠকদের উৎসাহিত করেন।

20180227_063740
বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের পাশপাশি কেন্দুয়া উপজেলার নোয়াদিয়া গ্রামের ‘ধান-শালিক যুব সংগঠন’ তাদের পরিচালিত গ্রামীণ পাঠাগার নিয়ে বই মেলায় অংশগ্রহণ করে। সংগঠনটি নেত্রকোনা অঞ্চলের বিভিন্ন লেখকদের লেখা ও বারসিক প্রকাশিত বিভিন্ন ধরণের বই তাদের স্টলে প্রদর্শন ও বিক্রয় করে। বই ছাড়াও বই পড়ার প্রতি উৎসাহমূলক উপদেশ বাণী স্টলে প্রচার করা হয়।

20180227_112336
তিনদিন ব্যাপী মেলায় অসংখ্য শিক্ষার্থী ও বইপ্রেমী আগ্রহ ভরে স্টলে প্রদর্শিত বই দেখে ও বই সংগ্রহ করে। বরেণ্য শিক্ষাবিদ ও লেখক অবঃ অধ্যাপক যতীন সরকার মেলায় আগত দর্শকদেরকে বই কিনতে ও বই পড়তে উৎসাহিত করতে যুব সংগঠনের স্টলে কিছু সময় কাটান। শিক্ষাবিদ ও কবি সিদ্দিকুর রহমান তাঁর লেখা ৬টি কাব্য গ্রন্থ্যের ৪০টি বই যুব পাঠাগারে সংরক্ষণের জন্য যুব সংগঠনকে উপহার দেন।

IMG20180228174620
যুব সংগঠন ও ‘আটপাড়া শিক্ষা সংস্কৃতি বৈচিত্র্য রক্ষা কমিটি’ যৌথভাবে মেলায় আগত দর্শকদের জন্য কুইজ প্রতিযোগিতা ও আলোচনা অনুষ্ঠান আয়োজন করে। নেত্রকোনার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সাধারণ জনগোষ্ঠী উন্মুক্ত এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। নেত্রকোনার তারুণ কবিগণ অনুষ্ঠানে স্ব-স্ব লেখা কবিতা আবৃত্তি করেন। অনুষ্ঠানে নেত্রকোনা অঞ্চলের তরুণ লেখকদেরকে বারসিক ও জনসংগঠনের উদ্যোগে সংবর্ধনা দেয়া হয়। অনুষ্ঠানের ফলে মেলায় আগত দর্শকদের মধ্যে বই পড়া, বাংলা সাহিত্য ও সংস্কৃতি চর্চা ও নেত্রকোনা অঞ্চলের সার্বিক বিষয়ে জানার আগ্রহ তৈরি হয়েছে। সবশেষে আটপাড়া উপজেলা ‘শিক্ষা সংস্কৃতি বৈচিত্র্য রক্ষা কমিটি’র সভাপতি মো. আব্দুল হালিম খান অনুষ্ঠানে অংশগ্রহণকারী কবি, সাহিত্যিক ও লেখকদের জন্য বারসিক’র বিভিন্ন ধরণের প্রকাশনা বিতরণ করেন।

জেলা পর্যায়ে বই মেলা আয়োজনের ফলে নতুন প্রজন্মের তরুণ লেখকগণ যেমন তাদের লেখনির মাধ্যমে নেত্রকোনা অঞ্চল ও বাংলা সাহিত্যকে তুলে ধরতে সক্ষম হয়েছেন, তেমনি নতুন প্রজন্মের পাঠকরা মেলা থেকে তাদের পছন্দের বই সংগ্রহ করতে সক্ষম হয়েছেন। মেলার ফলে অনেক তরুণ পাঠক সৃষ্টি হয়েছে।

happy wheels 2

Comments