মাটি সুস্থ থাকলে বাস্তুতন্ত্র টিকে থাকবে

নেত্রকোনা থেকে পার্বতী রানী সিংহ
“মাটি ও পানি জীবনের উৎস” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে নেত্রকোনা জেলার আটপাড়া উপজেলার স্বরমুশিয়া ইউনিয়নের ফসলের হাসপাতালের ব্যবস্থাপনা কমিটি বাগড়া হাওর কৃষক সংগঠন ও আমতলা ইউনিয়নের বিশ্বনাথপুর গ্রামের কৃষানি সংগঠনের উদ্যোগে সম্প্রতি “বিশ্ব মৃত্তিকা দিবস ২০২৩” পালিত হয়েছে।


অনুষ্ঠানে বক্তারা জানান, ফসলের প্রাকৃতিক সম্পদ রক্ষা, ফসলের পোকা ও রোগবালাই দমনে জৈব বালাই ব্যবস্থাপনার মাধ্যমে ফসলের নিরাপত্তা ও সুষ্ঠ ব্যবস্থাপনা স্থায়িত্বশীল উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে। প্রাকৃতিক সম্পদের অপরিকল্পিত ব্যবহার, দূষণ আমাদের বাসযোগ্য পৃথিবীকে নিরব ঘাতকের মত ধ্বংসের পথে এগিয়ে নিয়ে যাচ্ছে। আমরা যতই প্রকৃতি থেকে দূরে যাব ততই আমাদের প্রান্তিকতা ঘিরে ধরবে। প্রাকৃতিক সম্পদ ব্যবহারকারীর জীবন-জীবিকা আজ হুমকির মূখে। রাসায়নিক, কীটনাশক, প্লাস্টিকসহ ক্ষতিকর পদার্থ ব্যবহারের ফলে মাটি আজ অসুস্থ। স্মার্ট বাংলাদেশ গড়তে হলে আমাদের। মাটি পানি বায়ুকে বিশুদ্ধ রাখতে হবে।


তাঁরা আরও জানান, উন্নয়নের ধারাবহিকতা অব্যহত রাখতে হলে আমাদেরকে প্রকৃতিক সম্পদের সুষ্ঠু ব্যবহার, দূষণ রোধ করতে হবে। মাটি ও পানিকে ভালো রাখতে হবে। মাটি ও পানির দূষণ রোধ, অপব্যবহার, মাটির স্বাস্থ্য সুরক্ষা, সুষ্ঠ ব্যবস্থাপনার মাধ্যমে মাটি ও পানির সাথে জীবনের সম্পৃক্ততা সম্পর্কে সকল মানুষকে সচেতন করার লক্ষ্যে কৃষক সংগঠনের সদস্যরা হাতে লেখা বিভিন্ন শ্লোগান সম্মিলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন। এই সময় রাসানিক ব্যবহার কমানো, টপসয়েল বিক্রি বন্ধ, ভূগর্ভের পানি ব্যবহার কমানো, জৈবসার ব্যবহার বাড়ানোর জন্য শ্লোগান দেওয়া হয় ও কৃষকদের সচেতনতার জন্য মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করে বাগড়া হাওর কৃষক সংগঠন ও ফসলের হাসপাতাল ব্যবস্থাপনা কমিটি।


কীটনাশক ও রাসায়নিক সার নির্ভর কৃষি দিনদিন কৃষকের কাছে দূর্যোগ হিসেবে দেখা দিচ্ছে। পোকা দমনে কৃষক না জেনে না বুঝে অবাধে ব্যবহার করছে কীটনাশক, বিষাক্ত হয়ে উঠছে মাটি, পানি, বাতাস, পরিবেশ প্রকৃতি। হুমকির মুখে আমদের পরিবেশ, আমাদের কৃষি, আমাদের জীবন। বিষয়গুলো নিয়ে বাঘরা হাওর কৃষক সংগঠনের সদস্যরা ফসলের হাসপাতালের মাধ্যমে র্দীঘদিন কাজ করছেন তারই ধারাবাহিকতায় বিশ^ মৃত্তিকা দিবস ২০২৩ পালন করেন। আলোচনায় মো: ওয়াদুদ মিয়া বলেন, “আমরা র্দীঘ দিন যাবৎ মাটিকে ভালো রাখার, পানিকে ভালো রাখার আন্দোলন করে যাচ্ছি। নিজেরা জৈব কৃষি র্চচা করছি এবং অন্যদের উৎসাহিত করছি। আমাদের পরিবেশবান্ধব চর্চাগুলো আরো ছড়িয়ে দিতে হবে।”


আলোচনায় কৃষক মো: সায়েদ আহম্মদ খান বাচ্চু বলেন, “আমাদের নিজেদের পরিবেশ বান্ধব চর্চার মধ্য দিয়ে আমরা চেষ্টা করে যাচ্ছি মাটি ও পানিকে ভালো রাখার। আমাদের সম্পদকে রক্ষার দায়িত্ব আমাদেরকেই নিতে হবে। সকল মানুষকে এগিয়ে আসতে হবে এবং দায়িত্ব নিতে হবে। প্রত্যেক স্তরে স্তরে সচেতনতা তৈরি করতে হবে। আসুন সকলে মিলে জীবনের উৎসকে সুরক্ষিত রাখি।”


happy wheels 2

Comments