সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

মানিকগঞ্জ থেকে মোঃ মতিউর রহমান
‘স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে সম্প্রতি (৫ ফেব্রুয়ারি) সারা দেশে পালিত হয়েছে জাতীয় গ্রন্থাগার দিবস। এরই ধারবাহিকতায় মানিকগঞ্জ জেলায়ও নানা আয়োজনে পালিত হয় জাতীয় গ্রন্থাগার দিবস। মানিকগঞ্জ জেলা প্রশাসন ও জেলা গণগ্রন্থাগার এর আয়োজনে জেলা প্রশাসন মিলনায়তনে পুরুষ্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।


আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ। এছাড়াও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সানোয়ারুল হকসহ জেলার বিশিষ্টজনরা এসময় উপস্থিত ছিলেন। এসময় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বই পড়ার গুরুত্ব তুলে ধরেন এবং লাইব্রেরি সেবা সহজতর করার লক্ষ্যে কাজ যাবেন বলেও জানান। আলোচনা সভা শেষে জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে আয়েজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরণ করা হয়।


এদিকে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, ‘জ্ঞানভিত্তিক সমাজ গঠনে বই পড়ার চর্চা বাড়াতে হবে। বই মানুষের প্রকৃত বন্ধু, যা জ্ঞানের পরিধি বাড়ায় ও মানবসত্তাকে জাগ্রত করে। মনের খোরাক মেটানোর পাশাপাশি বই মানুষের অভিজ্ঞতা বৃদ্ধি করে নিজেকে জ্ঞানের আলোয় আলোকিত করতেও সহায়তা করে’।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘তথ্য প্রযুক্তির অভাবিত উন্নয়ন¯্রােতে পরিবর্তনের নতুন ধারার বাস্তবায়নে উন্নয়ন প্রকল্পের মাধ্যমে বর্তমান আওয়ামী লীগ সরকার গ্রন্থাগারের অবকাঠামোগত সুযোগ-সুবিধা বৃদ্ধি করছে, পাশাপাশি গ্রন্থাগার গুলোকে ডিজিটালাইজেশনের জন্য প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে’।

happy wheels 2

Comments