সাম্প্রতিক পোস্ট

সাংস্কৃতিক চর্চা কেন্দ্র ‘আলোর পথে সাধারণ পাঠাগার’

সাংস্কৃতিক চর্চা কেন্দ্র ‘আলোর পথে সাধারণ পাঠাগার’

সুমন তালুকদার নেত্রকোনা থেকে

গ্রন্থাগার হচ্ছে সমাজ উন্নয়নের বাহন। জাতির মনন, মেধা, ইতিহাস, ঐহিত্য, সংস্কৃতির ধারণ ও লালনপালনে বিশেষ ভূমিকা রাখে। বই পড়ে ও সাংস্কৃতিক চর্চা করে শিক্ষার্থীরা সুস্থ সমাজ ও আলোকিত বাংলাদেশ গড়ে তুলতে পারে।

বারসিকের উদ্যোগে, বারসিকের সহযোগি সংগঠন নেত্রকোনা সদর উপজেলার দক্ষিণ বিশিউড়া গ্রামের আলোর পথে সাধারণ পাঠাগারে বিভিন্ন লেখকের ৫০ টি বই দিয়ে সহযোগিতা করা হয়। উক্ত উদ্যোগে সহযোগিতা করেছেন নেত্রকোনার “সাদা মনের মানুষের ফাউন্ডেশনের” উপদেষ্টা দেওয়ান রনি, আহ্বায়ক দীপক চন্দ্র দাস, যুগ্ম আহ্বায়ক সুজিত গোস্বামী, সদস্য নয়ন বর্মন, আমিনুল ইসলাম মামুন,এস আলম মিন্টু, আব্দুল মান্নান  ও বারসিক প্রতিনিধি সুমন তালুকদার।

আলোর পথে সাধারণ পাঠাগারের পক্ষে বই গ্রহণ করেন, পাঠাগারের সাধারণ সম্পাদক জয়দুল ইসলাম, কোষাধ্যক্ষ শাকিল ও অন্যান্য সদস্যরা। বই সহযোগিতা দেওয়ার পর দেওয়ান রনি আলোর পথে পাঠাগারের বই সংরক্ষণ করার জন্য একটি বুক সেলফ সহযোগিতা দেওয়ার প্রতিশ্রুতি প্রদান করেন।

এই প্রসঙ্গে আলোর পথে সাধারণ পাঠাগারের সাধারণ সম্পাদক জায়দুল বলেন, ‘আমরা দেখছি সমাজে যুবরা মাদকসহ নানা সামাজিক অপরা্ধের সাথে যুক্ত হচ্ছে। বিছিন্ন হয়ে যাচ্ছে সাংস্কৃতিক চর্চা থেকে। বই পড়া বাদ দিয়ে বিভিন্ন অসামাজিক কাজের সাথে যুক্ত হচে্ছ। আমরা এলাকার শিক্ষার্থীদের জন্য,যুবদের জন্য,পাঠক তৈরির জন্য, যুবদের সংস্কৃতির সাথে যুক্ত করার জন্য এলাকায় একটি পাঠাগার তৈরি করেছি। বারসিকসহ অন্যান্য সংগঠন শুরু থেকেই আমাদেরকে ছোটছোট সহযোগিতা করে আসছে।’

উল্লেখ্য, বারসিক নেত্রকোনা অঞ্চলে সাংস্কৃতিক বৈচিত্র্য রক্ষা,যুবদের উদ্যোগ,পাঠাগার তৈরি ও পরিচালানার ক্ষেত্রে সহযোগিতা পরামর্শ্ প্রদান করে আসছে। বারসিক আলোর পথে সাধারণ পাঠাগারের সাথে তাদের উদ্যোগের সাথে সবসময় সহযোগিতা করে যাচ্ছে। আলোর পথে সাধারণ পাঠাগার গত ৬ ছয় বছর ধরে নিজ উদ্যোগে একটি পাঠাগার তৈরি করে এলাকার যুবদেরকে বই বিতরণ,সাংস্কৃতিক অনুষ্ঠান,পরিবেশ রক্ষা, কবি-সাহিত্যিকদেরকে নিয়ে আলোচনা সভা, বই বিতরণ, এলাকার ইতিহাস ঐহিত্য সংরক্ষণ, ভবিষ্যত প্রজন্মকে জানানো, পাঠক সমাবেশ করে সাংস্কৃতিক চর্চায় এক বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: