সাম্প্রতিক পোস্ট

সবাই মিলে শপথ করি, পরিচ্ছন্ন রাজশাহী গড়ি

রাজশাহী থেকে শামীউল আলীম শাওন

পরিবেশ প্রতিবেশ সুরক্ষা ও দূষণমুক্ত নির্মল বাযু নিশ্চিতের প্রত্যয়ে তরুণরা ঐক্যবন্ধ হয়েছে। তারা নিজেরাই নিজেদের আশেপাশের স্থানগুলোকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার বিষয়ে কাজ শুরু করেছে। এরই সাথে তারা পরিবেশ দূষণরোধে জনসচেতনতা গড়ে তুলতে পরিছন্নতা এবং গণসচেতনতা প্রচারাভিযানও পরিচালনা করছে।

Cleanliness campaign _YASC -07.11.18 (1)

‘তারুণ্যের জয় হবে নিশ্চয়ই’ এই প্রত্যয়ে চলা রাজশাহীর তরুণ সংগঠন ইয়্যাস (ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ) বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক (বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজিনাস নলেজ) এর সাথে প্রান্তিক মানুষের অধিকার, পরিবেশ প্রতিবেশ, প্রাণবৈচিত্র্য সুরক্ষা, নিরাপদ সড়ক, নারী ও শিশু নির্যাতন, মাদক বিরোধী প্রচারাভিযান, বহুত্ববাদী সমাজ উন্নয়ন, প্রবীণ ও প্রতিবন্ধীদের অধিকার ও সম্মান প্রতিষ্ঠাসহ জনগোষ্ঠির উপযোগিতা বিবেচনায় সমসাময়িক বিভিন্ন বিষয়ে কাজ করে আসছে।

Cleanliness campaign _YASC -07.11.18 (2)

তারই ধারাবাহিকতায় সামাজিক সংগঠন ‘ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস ও বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র যৌথ উদ্যেগে ‘সবাই মিলে শপথ করি, পরিচ্ছন্ন রাজশাহী গড়ি’ এ স্লোগানে রাজশাহীতে ‘শহর আমার, দায়িত্বও আমার’ শীর্ষক এ পরিচ্ছন্নতা ও গণসচেতনতা প্রচারাভিযান পরিচালনা করেছে। গতকাল বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত দুই ঘণ্টাব্যাপী রাজশাহী মহানগরীর কলাবাগানস্থ রাজীব চত্বর হতে ঘোষপাড়া মোড় পর্যন্ত পরিচ্ছন্নতা প্রচারাভিযান কার্যক্রম পরিচালনা করে তারা। কার্যক্রমের উদ্বোধন করেন, সেভ দি ন্যাচার এন্ড লাইফের চেয়ারম্যান ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক মো. মিজানুর রহমান মিজান। এসময় উপস্থিত ছিলেন, সামাজিক সংগঠন গোল্ডেন বয়েজ কমিটি (জিবিসি)’র সভাপতি ও ইয়্যাসের উপদেষ্টা এসএম সেলিম রকি, তরুণ সংগঠন ইয়্যাসের সভাপতি শামীউল আলীম শাওন, সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম আকাশ, নারী ও শিশু বিষয়ক সম্পাদক ফাতেমা আলী মেঘলা, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক সোলাইমান হোসেন রকি, কার্যনিবার্হী সদস্য দীলিপ কুমার, সুমাইয়া খাতুন প্রমুখ।

Cleanliness campaign _YASC -07.11.18 (4)

কার্যক্রমের উদ্বোধনের পূর্বে ইয়্যাস কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি রাজীব চত্বরে গিয়ে শেষ হয়। পরিচ্ছন্নতা প্রচারাভিযানে তরুণেরা রাস্তা ও রাস্তার ধারে ফুটপাতে ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লা-আর্বজনাগুলো নিজেরা কুড়িয়ে তাদের সাথে থাকা বস্তায় ভরে। এছাড়াও রাস্তার দুপাশে থাকা ফুটপাতে পথচারীদের চলাচলে বাধাসৃষ্টিকারী জঙ্গল ও আগাছা কেটে পরিষ্কার করেন।

Cleanliness campaign _YASC -07.11.18 (5)

প্রসঙ্গত, তরুণ সংগঠন ‘ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস ও বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক যৌথ উদ্যেগে ‘সবাই মিলে শপথ করি, পরিচ্ছন্ন রাজশাহী গড়ি’ এ স্লোগানে রাজশাহীতে ‘শহর আমার, দায়িত্বও আমার’ শীর্ষক এ পরিচ্ছন্নতা প্রচারাভিযান কার্যক্রমটি গত ২৮ মার্চ থেকে শুরু করেছে। পর্যায়ক্রমে রাজশাহী মহানগরীর বিভিন্নস্থানে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে। আগামীতেও এ কার্যক্রম অব্যাহত থাকবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: