প্রকৃতি মানুষ ছাড়া বাঁচে, মানুষ প্রকৃতি ছাড়া বাঁচবেনা

নেত্রকোনা থেকে মো. অহিদুর রহমান
প্রকৃতিপ্রেমী মহাদেব সাহা বলেছিলেন, ‘এ যে জীবন দেখছো, এ জীবন আমার নয়, আমি বেঁেচ আছি বৃক্ষের জীবনে।’ প্রকৃতির বৈচিত্র্যতার উপরই বেঁচে আছি আমরা। যতই প্রকৃতিকে অত্যাচার করছি ততই আমাদের জীবন বিপন্ন হয়ে উঠছে। বারসিক নেত্রকোণা অঞ্চলের আয়োজনে বারসিক নেত্রকোণা রিসোর্স সেন্টার আটপাড়ায় দু’দিনব্যাপী “বৈচিত্র্য আন্তঃনির্ভলশীলতা ও বহুত্ববাদী সমাজ” শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি।


বারসিক নেত্রকোণা অঞ্চলের সকল স্টাফ, মাঠসহায়ক, নেত্রকোণা সম্মিলিত যুব সমাজের জলবায়ু কর্মীসহ ২৬ জন উক্ত কর্মশালায় অংশগ্রহণ করেন। কর্মশালায় প্রশিক্ষণের মূল দায়িত্ব পালন করেন শিক্ষা-সংস্কৃতি ও বৈচিত্র্য সেলের পরিচালক লেখক গবেষক পাভেল পার্থ।


প্রশিক্ষণ কর্মশালায় প্রথম দিন প্রশিক্ষণ কর্মশালার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কথা বলেন বারসিক নেত্রকোণা রিসোর্স সেন্টারের আঞ্চলিক সমন্বয়কারী মো. অহিদুর রহমান। প্রথমেই নিজ নিজ অবস্থান থেকে নেত্রকোণা অঞ্চলের পরিবেশ প্রকৃতি বৈচিত্র্য রক্ষা নিয়ে কথা বলেন প্রত্যেক যুব সংগঠনের প্রতিনিধি ও স্টাফ সদস্যরা।
প্রশিক্ষণ কর্মশালায় নেত্রকোণার হাওর পাহাড় ও সমতলে প্রাকৃতিক, সাংস্কৃতিক বৈচিত্র্য বর্তমান পরিস্থিতি ও বৈচিত্র্য ও উন্নয়ন, বাস্তুতন্ত্র, বিলুপ্তি, সকল প্রাণের পারস্পরিক নির্ভরশীলতা,সকল মানুষের ন্যায্য সমাজ গড়ে তোলার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। আলোচনায় উঠে আসে মাটি,পানি, বায়ু, নদী, পাহাড়, বন, ভাষা, পেশা সকল বৈচিত্র্য সুরক্ষা করেই আমরা ভালো থাকতে পারবো।


প্রশিক্ষণে প্রশিক্ষক বলেন, ‘আমাদের উচিত প্রকৃতিকে তার মতো থাকতে দিতে হবে, বন, পাহাড়, হাওরকে তার মতো থাকতে দিতে হবে। আমাদের চিন্তার জায়গা আরো প্রসারিত করতে হবে। পারস্পরিক শ্রদ্ধাবোধের মধ্য দিয়েই গড়ে উঠবে একটি ন্যায্য সুন্দর সমাজব্যবস্থা।

happy wheels 2

Comments