সাম্প্রতিক পোস্ট

‘কাঁচা মরিচ কাচা খাই, দেহ গঠনে পুষ্টি পাই’

মো. মনিরুজ্জামান ফারুক, ভাঙ্গুড়া (পাবনা) থেকে
পান্তা ভাতে কাঁচা মরিচ। সাথে লবণ ও পেঁয়াজ। গ্রামাঞ্চলে বাস করেন অথচ কাঁচা মরিচ দিয়ে পান্তা ভাত খাননি এমন লোক খুজে পাওয়া মুশকিল। এটি গ্রাম বাংলার মানুষের একটি প্রিয় খাবার। বিশেষ করে দেশের কৃষক শ্রেণির অনেক মানুষ এখনও আছেন যারা নিয়মিত কাঁচা মরিচ দিয়ে পান্তা ভাত খেয়ে থাকেন।

Photo Bhangoora Pabna 23-10-2018. Barciknews-1

কাঁচা মরিচ বা লংকা আমাদের দেশে মসলা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। রান্নার কাজে কাঁচা মরিচের যেন বিকল্প নেই। এ মরিচ খাবারের স্বাদ বাড়ায়। এটি শুধু মসলাই নয়। এতে রয়েছে অনেক পুষ্টিগুণ। যা মানুষের দেহ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। জানাগেছে, কাঁচা মরিচের আদি নিবাস আমেরিকা। তবে বর্তমানে বিশ্বের সর্বত্রই এটি পাওয়া যায়। কাঁচা মরিচ সাধারণত দুই প্রকার। ঝাল মরিচ ও ঝালবিহীন মরিচ (ক্যাপসিকাম)। আমাদের দেশের সর্বত্রই এ মরিচের চাষ হয়। বিশেষ করে পাবনা, বগুড়া, কুমিল্লা, সিরাজগঞ্জ ও নীলফামারি জেলায় কাঁচা মরিচের চাষ বেশি হয়।

মুক্তকোষ বাংলা উইকিপিডিয়া থেকে জানা গেছে, কাঁচা মরিচ একটি মসলা জাতীয় ফল। এর স্বাদ ঝাল। দেখতে সবুজ বর্ণের হলেও পাকলে লাল হয়। ইংরেজিতে কাঁচা মরিচকে Chilli বলা হয়। বৈজ্ঞানিক নাম Capsicun annuum. অনেকেই মনে করেন এ ফলটি শ্রীলঙ্কা থেকে আমদানি করার কারণে একে লঙ্কা বলা হয়। কাঁচা মরিচে আছে ভিটামিন এ, সি, বি-৬, আয়রন, পটাশিয়াম এবং খুব সামান্য পরিমাণে প্রোটিন ও কার্বোহাইড্রেট। কাঁচা মরিচ খেলে আমরা নানা উপকার পেতে পারি। প্রতিদিন একটি করে কাঁচা মরিচ খেলে রক্ত জমাট বাধার ঝুঁকি কমে। হৃদপিন্ডের বিভিন্ন সমস্যা কমে যায়। এটি মেটাবলিসম বাড়িয়ে ক্যালোরি পোড়াতে সহায়তা করে। কাঁচা মরিচে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট বিটা ক্যারোটিন আছে যা কার্ডোভাস্ক্যুলার সিস্টেম কে কর্মক্ষম রাখে।

Photo Bhangoora Pabna 23-10-2018. Barciknews-2

নিয়মিত কাঁচা মরিচ খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। কাঁচা মরিচ রক্তের কোলেস্টেরল কমায়। কাঁচা মরিচে আছে ভিটামিন এ যা হাড়, দাঁত ও মিউকাস মেমব্রেনকে ভালো রাখতে সহায়তা করে। কাঁচা মরিচে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে যা মাড়ি ও চুলের সুরক্ষা করে। নিয়মিত কাঁচা মরিচ খেলে নার্ভের নানা সমস্যা কমে। তবে কাঁচা মরিচ কাচা খাওয়া ভালো। কারণ ৩৭০ ডিগ্রি তাপমাত্রার বেশি তাপমাত্রায় কাঁচামরিচ সেদ্ধ করলে কিংবা ভেজে খাওয়ার ফলে এর বিদ্যমান ভিটামিন সি নষ্ট হয়ে যায়। তাই এর আসল উপকারিতা পেতে কাঁচা মরিচ কাচা খেতে অভ্যাস করা দরকার।

happy wheels 2

Comments

%d bloggers like this: