সাম্প্রতিক পোস্ট

নারী নির্যাতন প্রতিরোধে পুরুষকে এগিয়ে আসতে হবে

ঢাকা থেকে জাহাঙ্গীর আলম

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষে বারসিক’র উদ্যোগে মোহাম্মদপুরের চাঁদউদ্যানের পাইওনিয়র হাউজিং এর সমানে এক মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে বস্তিবাসীরা বলেন, নারী নির্যাতন দিনদিন আরো বাড়ছে। নারীদের নির্যাতন করে দশ, সমাজ কেউ ভালো থাকতে পারবে না। তাই পুরুষেেদর উচিত নারী নির্যাতনের বিরুদ্ধে দাঁড়ানো।

21
জ মানববন্ধবে বস্তিবাসী নেত্রী কুলসুম বেগম বলেন, আমরা বস্তিতে থাকি, রাস্তায় ঘুমাই আর কত কষ্ট করে আমাদের জীবন কাটে। কিন্তু আমাদের উপর নির্যাতন কখনই কমেনা। নির্যাতন ঘরে বাইরে সকল জায়গায়। তিনি আরো বলেন, মহিলাদের এক হয়ে এই সকল নির্যাতনকে বন্ধ করতে হবে।াগো বাংলাদেশ এর সাধারণ সম্পাদক শায়লা ফেরদৌস বলেন, নারী নির্যাতনের কারণ কেবল পুরুষরা নয়। এর সাথে আমাদের দেশের বিদ্যমান ব্যবস্থাও দায়ি। আবার অনেক সময় নারীরাও দায়ি। তিনি সকলকে নির্যাতনের বিরুদ্ধে কথা বলার আহবান জানান। কারণ সকলে সোচ্চার হলেই কেবল নির্যাতন বন্ধ হতে পারেন।  মানববন্ধনে আরো বক্তব্য রাখেন, বারসিকের সমন্বয়ক মো: জাহাঙ্গীর আলম, পরিচালক পাভেল পার্থ, সুদিপ্তা কর্মকার প্রমূখ। আরও বক্তব্য রাখেন বস্তিবাসী নেত্রী ঝুমুর বেগম ও আসমানী বেগম।

22
উল্লেখ্য, নারীর প্রতি সহিংসতা বর্তমান সময়ে নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রধান প্রতিবন্ধকতা হিসেবে চিহ্নিত হয়েছে জাতীয় ও বৈশ্বিকভাবে। ইউএন উইমেনের তথ্য অনুসারে, প্রতি তিনজনে একজন নারী ও কন্যা তার নিকট সঙ্গীর দ্বারা শারীরিক অথবা যৌন হয়রানির শিকার হন। প্রতি দুজনে একজন নারী হত্যার শিকার হন নিকটতম সঙ্গী দ্বারা। মাত্র ৫২ শতাংশ নারী তার প্রজনন স্বাস্থ্য, জন্ম বিরতিকরণ ওষুধ গ্রহণ ও সন্তান জন্মদান ইত্যাদি বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন।

24

নারীর প্রতি সহিংসতা ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক সমস্যা হলেও চ‚ড়ান্ত বিচারে তা জেন্ডার ও মানবাধিকার ইস্যু। নারীর প্রতি সহিংসতা ও নির্যাতনকে আলাদাভাবে নারী-পুরুষের মধ্যে সংঘটিত অপরাধ হিসেবে দেখার সুযোগ নেই, বরং এটি বিদ্যমান সামাজিক প্রক্রিয়ার ফল। ১৯৬০ সালের ২৫ নভেম্বর লাতিন আমেরিকায় ডমিনিক্যান রিপাবলিকের স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে ভূমিকার জন্য পাট্রিয়া, মারিয়া তেরেসা ও মির্নাভা এই তিনজন গির্জার সিস্টারকে হত্যা করা হয়। ১৯৮১ সাল থেকে এই দিনটি আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে পালন শুরু হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: