সাম্প্রতিক পোস্ট

সবাই স্বাবলম্বী হওয়ার প্রত্যয় ব্যক্ত করেন

মানিকগঞ্জ থেকে ঋতু রবি দাস

মানিকগঞ্জ শহর সমাজসেবা কার্যালয়ে জেলা সমাজ সেবা অধিদপ্তরের আয়োজনে অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ৫০ দিনের প্রশিক্ষণ কর্মশালার সনদ, সম্মাননা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। অনুষ্ঠানে জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক জোয়ার্দার মোহাম্মদ মহিউদ্দিন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সানোয়ারুল হক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন শহর সমাজসেবা অফিসার মেহেদী মাসুদ, সুজনের সাধারণ সম্পাদক সাংবাদিক জাহাঙ্গীর আলম বিশ^াস।

অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য সম্প্রতি প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। ৫০দিন ব্যাপি এই প্রশিক্ষণের আয়োজন করে জেলা সমাজসেবা এবং বাস্তবায়ন করেন শহর সমাজসেবা। বারসিক‘র’ মাধ্যমে রবিদাস পাড়ার মোট ১১ জন এই প্রশিক্ষণে সুযোগ পায়। ৫০দিন ব্যাপি এই কর্মশালায় মোট ৫২ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে প্রত্যেক প্রশিক্ষণার্থী মোট ২১,৩৪০ টাকা, সেলাই মেশিন, আয়রন মেশিন, সনদ, কাপ, ফুল, লাউ এবং ডাটার বীজ পান।

৫০দিনে প্রত্যেক প্রশিক্ষণার্থীরা বিভিন্ন ধরনের পোশাক তৈরি করা শিখেছেন। বিভিন্ন ধরনের পোশাক বানিয়ে তারা প্রশিক্ষকদের দেখিয়েছেন। এখন তারা নিজেরাই নিজেদের পোশাক বানাতে পারেন। প্রশিক্ষণের মাঝেই প্রত্যেক প্রশিক্ষণার্থীদের জন্য নিজের তৈরি করা পোশাক নিয়ে গিয়ে দেখাতে হয়েছে।

বক্তারা বলেন, ‘দ্রব্যমূল্যের উর্ধ্বগতির সাথে সবকিছুরই ব্যয় বাড়ছে। অন্তত নিজের জন্য যদি পোশাক বানাতে পারেন তবুও অনেক ব্যয় কমবে। পরবর্তীতে বাণিজ্যিকভাবে এটা করতে পারেন।’

মেশিন পেয়ে সবাই অনেক খুশি হোন। তারা স্বাবলম্বী হতে চেষ্টা করবেন। পিছিয়ে পড়া জনগোষ্ঠী (রবিদাস সম্প্রদায়ের) জন্য মেহেদী মাসুদ শিক্ষাবৃত্তির ফর্ম দেন। তিনি তাদের জন্য যেই সুযোগ সুবিধাগুলো আসে, তাদের মাঝে দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

happy wheels 2

Comments