সাম্প্রতিক পোস্ট

নতুন বৃষ্টিতে আবার ফসল আবাদ করবেন বরেন্দ্র’র নারীরা

রাজশাহী থেকে রিনা টুডু

জলবায়ু পরিবর্তনের কারণে সারা দেশে দেখা দিচ্ছে নানা ধরনের সমস্যা। বিশেষ করে বরেন্দ্র অঞ্চলের বেশির ভাগই মানুষ বেশি সমস্যা পড়তে হচ্ছে। বরেন্দ্র অঞ্চলে দেখা দিয়েছে খাবার পানির সমস্যা। তাঁরা প্রায় ২ থেকে ৩ কিলোমিটার দূর দূরান্ত থেকে খাবার পানি সংগ্রহ করেন। তাঁরা যে পুকুরে পানি ব্যবহার করবে সেই পানিও ব্যবহারের উপযোগী নয়! তারপরও বাধ্য হয়ে তারা ব্যবহার করেন।

এতে করে নারীদের, শিশুসহ বৃদ্ধদের বিভিন্ন ধরনের সমস্যা হয়। তারা যে বাড়ির আশেপাশে সবজি চাষ করবেন সেটাও পানি সঙ্কটের কারণে সম্ভব হচ্ছে না। অনেকে আবার পুকুরের পানি গোপনে নিয়ে সবজি চাষ করে থাকেন। তবে তীব্র তাপদাহের ফলে অনেক কৃষাণীর সবজি নষ্ট হয়ে যায়।

তবে এখন নতুন করে বৃষ্টি হওয়াতে কৃষাণীরা নতুন করে আবার বীজ রোপণ করবেন বলে জানান। সম্প্রতি  কর্ম এলাকায় লক্ষ্য করা গেছে যে, ৩০ জন নারী পরস্পরের সাথে শিম, গড় আলু, মিষ্টি কুমড়া, চাল কুমড়া, লাউ, কলমি শাকসহ বিভিন্ন সবজির বীজ বিনিময় করেন। তাঁরা পরীক্ষামূলকভাবে ৩টি ক্যারেট ও ৪৭টি বস্তায় আদা বীজ রোপণ করেন। এছাড়া প্রতিবেশিদের কাছেই থেকে তারা তাদের বিভিন্ন ধরনের সবজি চারা, বীজ বিনিময় করেন। গ্রামটিতে পাশ্ববর্তী নারীরাও উৎসাজিত হয়ে তাঁরাও সারাবছর বিভিন্ন ধরনের সবজি চাষ করার আগ্রহ প্রকাশ করেন।

happy wheels 2

Comments