কৃষিকে সমৃদ্ধ করতে সবাইকে এগিয়ে আসতে হবে

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে মুকতার হোসেন
সম্প্রতি মানিকগঞ্জ ভাংগুড়া এলাকায় রবি-২ মৌসুমে ৫১ শতক জমিতে স্থানীয় জাতের সরিষা টরি-৭ এর বীজ সংরক্ষণ প্লটের ফসল সংগ্রহ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। উক্ত কর্মসূচিতে বাংগুড়া, আউটপাড়া, বেতিলা, মিতরা গ্রামের স্থানীয় কৃষক ও জনসংগঠনের উদ্যোগে সরিষা প্লটে শস্য সংগ্রহ কর্মসূচি অনুষ্ঠিত হয়। উক্ত কর্মসূচিতে বারসিক এর স্টাফগণ অংশগ্রহণ করেন।


শস্যসংগ্রহ কর্মসূচিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা এলাকায় অভিজ্ঞ কৃষকরা জানান, জলবায়ু পরিবর্তন হচ্ছে। আর পরিবর্তিত জলবায়ুর সাথে খাপ-খাওয়াতে কৃষকদের ভিন্ন ভিন্ন কৌশল এবং বৈচিত্র্যময় ফসলের চাষের মাধ্যমে পরিস্থিতি মোকাবেলা করে যাচ্ছেন। তারই ধারাবাহিকতায় বারসিক’র সহযোগিতায় কৃষক নেতৃত্বে ৫১ শতক জমিতে জৈব উপায়ে বীজ সংরক্ষণের জন্য সরিষা চাষ করা হয়। এই কার্যক্রমের মূল উদ্দেশ্য হচ্ছে জলবায়ু সহনশীল ও কম খরচে এলাকায় স্থানীয় জাতের বীজ রক্ষা এবং কৃষকদের মধ্যে সে অভিজ্ঞতাকে ছড়িয়ে দেওয়া, কৃষকদের নিজস্ব র্চ্চা, তাদের অভিজ্ঞতা, দীর্ঘদিনের লোকায়েত জ্ঞানকে ছড়িয়ে দেওয়া। কৃষকগণ কৃষিকে সমৃদ্ধ করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান। শস্য সংগ্রহ কর্মসূচিতে আলোচনায় কৃষক ইউসুফ আলী, আসমা বেগম, বারসিক সমন্বয়কারী বিমল রায়, মাসুদুর রহমান অংশগ্রহণ করেন।


টরি সরিষা করে যে উপকারিতা কৃষকরা বলেন সেটা হচ্ছে সরিষা পেকে জমিতে যে পাতা পড়ে তা দিয়ে জৈব সার তৈরি হয়। জমিতে রাসায়নিক সার, বিষ প্রয়োজন পড়ে না, দুর্যোগ সহনশীল, আগাম ফসল সংগ্রহ করা যায়। ফলে তাড়াতাড়ি বোরো মৌসুমে চারা রোপণ করা সম্ভব হয়।

happy wheels 2

Comments