প্রকৃতি বাঁচলে আমরা বাঁচবো

বিউটি সরকার, শারমিন আক্তার সিংগাইর, মানিকগঞ্জ থেকে
‘আর নয় অঙ্গীকার, এবার হোক বাস্তবায়ন, প্রাণবৈচিত্র্য ফিরিয়ে আনি”- এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নের নয়াবাড়ী গ্রামে আন্তর্জাতিক প্রাণবৈচিত্র্য দিবস পালন করা হয়। নয়াবাড়ী কৃষক সংগঠনের উদ্যোগে ও বারসিক’র সহযোগিতায় উক্ত দিবসে প্রাণবৈচিত্র্য রক্ষা বিষয়ক আলোচনা, নতুন প্রজন্মের সাথে প্রাণবৈচিত্র্য সংরক্ষণ সর্ম্পকে গল্প বলা, স্থানীয় জাতের বীজ উপস্থাপন, স্থানীয় জাতের ফল উপস্থাপন, নিরাপদ সব্জি উপস্থাপন ও কৃষক-কৃষক বীজ বিনিময় করা হয়।


নয়াবাড়ী কৃষক সংগঠনের সহ-সভাপতি ইব্রাহিম মিয়ার সভাপতিত্বে উক্ত দিবসে উপস্থিত ছিলেন গ্রামের ছোট ছোট ছেলেমেয়েরা, কৃষক Ñকৃষাণী সংগঠনের সদস্যরা, বারসিক কর্মসূচি সমন্বয়কারী শিমুল বিশ^াস, কর্মসূচি কর্মকর্তা বিউটি সরকার এবং মাঠ সহায়ক শারমিন আক্তার।


বিউটি সরকারের সঞ্চালনায় কার্যক্রমের শুরুতে প্রাণবৈচিত্র্যের গুরুত্ব নিয়ে আলোচনা করেন বারসিক কর্মসূচি সমন্বয়কারী শিমুল বিশ^াস। তিনি প্রাণবৈচিত্র্যের গুরুত্ব সম্পর্কে বলেন, ‘আমাদের প্রত্যেক জীব এবং প্রাণের সাথে আন্তঃসর্ম্পক রয়েছে এছাড়া আমরা কারো না কারোর উপর নির্ভরশীল।’ কৃষক ইমান আলী বলেন, ‘প্রকৃতি বাঁচলে আমরা বাঁচবো তাই প্রকৃতিকে আমাদের রক্ষা করতে হবে।’ প্রকৃতি প্রেমিক ইব্রাহিম মিয়া বলেন, ‘আমরা শুধু নিজেদের জন্য বেঁচে থাকা নয়; অন্যদের ও বাঁচিয়ে রাখতে হবে।’


কার্যক্রমের একপর্যায়ে প্রকৃতি প্রেমিক ইব্রাহিম মিয়া নতুন প্রজন্মের সাথে প্রাণ ও প্রকৃতি বিষয় সর্ম্পকে গল্প করেন। তিনি নতুন প্রজন্মকে স্থানীয় জাতের বীজ ও ফলের সাথে পরিচয় ঘটিয়ে দেন এবং প্রাণ ও প্রকৃতি রক্ষায় নতুন প্রজন্মকে এগিয়ে আসার আহবান জানান। নতুন প্রজন্ম ফেস্টুনের মাধ্যমে প্রাণ ও প্রকৃতি রক্ষার দাবি তুলে ধরেন। এছাড়া স্থানীয় জাতের বীজ ও ফল, সব্জি উপস্থাপনের মাধ্যমে বৈচিত্র্যতার গুরুত্ব তুলে ধরা হয়। বৈচিত্র্যময় স্থানীয় জাতের বীজ বৃদ্ধি ও সংরক্ষণের জন্য কৃষকদের মাঝে বীজ বিনিময়ের মধ্য দিয়ে কার্যক্রম শেষ করা হয়।

happy wheels 2

Comments