সাম্প্রতিক পোস্ট

নেত্রকোনায় ২০ কিলোমিটার রাস্তায় তালবীজ রোপণ

নেত্রকোনা থেকে বারসিকনিউজ-এর প্রতিনিধি

জলবায়ু পরিবর্তনের কারণে বাড়ছে দূর্যোগ,বাড়ছে বজ্রপাত। গত তিন বছরে নেত্রকোনা অঞ্চলে প্রায় শতাধিক লোক বজ্রপাতের কারণে মারা যায়। বজ্রপাতের কারণ হিসেবে জলাশয় কমে যাওয়া, উচুঁ গাছ কমে যাওয়া, তালগাছ না থাকা বলে বিশেষজ্ঞগণ অভিমত প্রকাশ করেছেন।

IMG_20170926_112347
বজ্রপাতে বিভিন্ন ক্ষয়ক্ষতি হ্রাসসহ এলাকায় তাল গাছের পরিমাণ বাড়ানোর উদ্দেশ্যে নেত্রকোনা জেলার তেলিগাতি ইউনিয়ন পরিষদ থেকে নেত্রকোনার বনুয়াপাড়া পর্যন্ত নেত্রকোনা মদন রোডের দু’পাশে তাল বীজ রোপণের যৌথ উদ্যোগ গ্রহণ করে তেলিগাতি ইউনিয়ন পরিষদ, মঙ্গলসিদ্ধ কদমতলী যুব সংগঠন, বাঘরা হাওর কৃষক সংগঠন, ফসলের হাসপাতাল, দূর্গাশ্রম উচ্চ বিদ্যালয়, তুষাইপাড়ের কৃষক সংগঠন, রামেশ্বরপুর কিশোরী সংগঠন, সুলতান গাতি যুব সংগঠন, লক্ষ্মীগজ্ঞ উচ্চ বিদ্যালয় এবং বালি যুব সংগঠন।

FB_IMG_1506423276404
সংগঠন, দল ও প্রতিষ্ঠানের এ উদ্যোগে সার্বিক সহযোগিতা করে বারসিক। তেলিগাতি থেকে বনুয়াপাড়া পর্যন্ত ২০ কিলোমিটার রাস্তায় মোট গাছের চারা লাগানো হবে মোট দশ হাজার। পর্যায়ক্রমে আগামী তিন বছরে এক কাজ সম্পন্ন হবে। গত ২৬ সেপ্টেম্বর তেলিগাতি ইউনিয়ন পরিষদের কাছ থেকে তালবীজ রোপণ উদ্বোধন করেন তেলিগাতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর হাসান। উদ্বোধনের পর চেয়ারম্যান মহোদয় নিজ হাতে দু’শত বীজের চারা রোপণ করেন। দুর্গাশ্রম চৌরাস্তায় উদ্বোধন করেন আটপাড়া উপজেলা পষিদের চেয়ারম্যান হাজী খায়রুল ইসলাম। এদিন দূর্গাশ্রম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক ৪/৫ শত শিক্ষার্থীর অংশহণে ১৪০০ বীজ রোপণের কাজ সম্পন্ন করা হয়।
ভবিষ্যৎ প্রজন্মকে বাঁচাতে, প্রাকৃতিক দুর্যোগ থেকে পরিবেশ ও প্রকৃতিকে বাঁচাতে, পাখির আবাসস্থল তৈরীতে, মাটির ক্ষয়রোধ করতে আমাদের প্রয়োজনেই তালবীজ রোপণ করা জরুরি।

happy wheels 2

Comments

%d bloggers like this: