সাম্প্রতিক পোস্ট

প্রাকৃতিক সম্পদ ব্যবহার করি, সবুজ নগর গড়ে তুলি

নেত্রকোনা থেকে হেপী রায়

সম্প্রতি নেত্রকোনা পৌরসভা মিলনায়তনে নেত্রকোনা সম্মিলিত যুবসমাজ ও শিক্ষা, সংস্কৃতি, বৈচিত্র্য রক্ষা টিম এর যৌথ উদ্যোগে “সবুজ পৌরসভা গঠনে পৌরসভা ও নাগরিক সমাজ”এ বিষয়ক মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় পৌরসভার সম্মানিত মেয়র মো. নজরুল ইসলাম খান, প্যানেল মেয়র-১ মো. আমীর বাশার, প্যানেল মেয়র-২ শামীম আরা খানম, নয়টি ওয়ার্ড এর কাউন্সিলরসহ নেত্রকোনা শহরের বিশিষ্ট নাগরিক, কলেজের অধ্যাপক, স্কুল শিক্ষক, ব্যবসায়ী, সাংবাদিক, শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে বারসিক পরিচালিত পৌর এলাকার পুকুর, টিউবওয়েল, সাব মার্সিবল পাম্প এবং পৌরসভার সরবরাহকৃত পানি বিষয়ক সমীক্ষার ফলাফল সংক্ষেপে তুলে ধরা হয়। এর পর সম্মিলিত যুব সমাজের পক্ষ থেকে সবুজ পৌরসভা গঠনের জন্য ৮টি প্রস্তাবনা উপস্থাপন করা হয়। প্রস্তাবনাগুলো হলো:

IMG_20170926_122611
১. পৌরসভা এলাকার ময়লা অপসারণ ব্যবস্থার উন্নয়ন(উন্মুক্ত স্থানে ময়লা ফেলা বন্ধ করা)।
২. ড্রেনেজ সিস্টেম আরো উন্নত করা ও মগড়া নদী দূষণ থেকে রক্ষা করা।
৩. ড্রেনের পানি ব্যতীত অন্যান্য আবর্জনা নদীতে যাতে পড়তে না পারে সে ব্যবস্থা করা।
৪. মগড়া নদীর সংস্কার করে এর পানি জনগণের ব্যবহার উপযোগি করা।
৫. ফুটপাত দখলমুক্ত করে জনগণের চলাচলের জন্য উন্মুক্ত রাখা।
৬. শিক্ষা প্রতিষ্ঠানের দেয়াল ঘেঁষে দোকানপাটগুলো অপসারণ করা।
৭. পৌর এলাকার পুকুরগুলো সংস্কার ও পরিচ্ছন্ন করে জনগণের ব্যবহার উপযোগি করা।
৮. পৌর এলাকায় সকল শ্রেণির (বিশেষভাবে প্রবীণ, প্রতিবন্ধী ও নারী) মানুষের নিরাপদ বিনোদনের ব্যবস্থা করা,
৯. সর্বোপরি নবায়নযোগ্য জ্বালানি ও স্বপ্নের পৌরসভা গঠনে সকলে একযোগে কাজ করা।

উন্মুক্ত আলোচনায় নাগরিক সমাজের পক্ষ থেকে বলা হয়, পৌর এলাকায় বিদ্যুৎ ও গ্যাসের অপচয় রোধ করতে জোড়দার ক্যাম্পেইন করতে হবে। এর জন্য তাঁদের পক্ষ থেকে পৌরসভাকে সকল ধরণের সহযোগিতা করা হবে। তাছাড়া শহরকে পরিচ্ছন্ন রাখতে স্বেচ্ছাশ্রমে কাজ করে দেওয়া হবে।

IMG_20170926_122611
পৌর মেয়র নজরুল ইসলাম খান বলেন, ‘প্রস্তাবনার বিষয়গুলো আমাদের পরিকল্পনায় আছে। বর্তমানে শহরের বিভিন্ন রাস্তা নির্মাণের কাজ চলছে। রাস্তা মেরামতের পর এই কাজগুলো বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হবে।’ বারসিক ও উপস্থিত অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘যানজট নিরসন এর জন্য আপনারা যথাযথ কর্তৃপক্ষের নিকট প্রস্তাব রাখেন। তাঁরা শহরকে যানজটমুক্ত করে দিবে, পরিষ্কার রাখার দায়িত্ব আমার।’ তিনি এ বিষয়ে যুব সমাজকে সচেতন হয়ে একযোগে কাজ করার আহবান জানান। তিনি শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অভিভাবক ও শিক্ষার্থীদের বসার জন্য ছাউনি তৈার, ময়লা ফেলার ডাম্পার প্রদান করার জন্য বারসিক’র প্রতি আহবান জানান।

প্যানেল মেয়র আমীর বাশার বলেন, ‘আমরা মগড়া নদী খনন ও এর ধারে বৃক্ষ রোপণের জন্য যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সর্বাত্মকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছি। যদি এই কাজটি করা সম্ভব হয় তবে নদীর পানিব্যবহার উপযোগি হবে এবং শহরের শত শত মানুষ এই পানি ব্যবহার করলে বিদ্যুতের উপর চাপ কমবে।’ তিনি এ সমস্ত কাজে সকল শ্রেণী ও পেশার মানুষের সহযোগিতা কামনা করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: