জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত কৃষাণ-কৃষাণীদের ক্ষতিপূরণ দাবি

কলমাকান্দা নেত্রকোনা থেকে গুঞ্জন রেমা
জলবায়ু পরিবর্তন, পাহাড় ধ্বস,পাহাড়ি বালি ও বন্যার আগ্রাসনে কৃষিজমির ক্ষতিপূরণ ও উদ্বাস্তু পরিবারগুলোর বাড়ি তৈরির দাবিতে বারিসক কলমাকান্দা রিসোর্স সেন্টার সহযোগিতায় সীমান্তের ক্ষতিগ্রস্ত গ্রামবাসীর উদ্যোগে কলমাকান্দা প্রেস ক্লাবে একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন ক্ষতিগ্রস্ত কৃষাণী সাবিনা রেমা, জীবন হাজং কৃষক, প্রেসক্লাবে সাধারণ সম্পাদক ফখরুল আলম খশরু, যুগান্তর প্রতিধিনি প্রান্ত সাহা বিভাস, এম এ রশিদ আকন্দ সভাপতি বাংলাদেশ মানবাধিকার কমিশন, কলমাকান্দা উপজেলা শাখা, সমকাল প্রতিনিধি শেখ শামীম, সাংবাদিক রিনা হায়াৎ, সাংবাদিক কামাল পাশা ও বারসিক কর্মকর্তা কর্মচারী।

সংবাদ সম্মেলনে বলা হয়, বায়ুমন্ডলে কার্বনের পরিমাণ দিন দিন বেড়েই চলেছে, বায়ুমন্ডল গরম হচ্ছে, বাড়ছে প্রাকৃতিক দুর্যোগ। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষিফসল,্ খাদ্য উৎপাদন, কৃষি জমি, ক্ষয়ক্ষতি হচ্ছে অবকাঠামো, রাস্তাঘাট, প্রাকৃতিক পরিবেশ, বিলুপ্ত হচ্ছে বনভূমি, বন্যপ্রাণী ও তার আবাসস্থল। হারিয়ে যােেচ্ছ পেশা, বাড়ছে উদ্বাস্তুতা, বাড়ছে সংঘাত, প্রাকৃতিক সম্পদ নিয়ে মানুষে মানুষে দ্বন্দ্ব সংঘাত, প্রাণি মানুষে দ্বন্দ্ব তৈরী হচ্ছে।

এছাড়া আরও বলা হয়, কলমাকান্দা অঞ্চলে পাহাড়ি ঢল, পাহাড় ধ্বস, খাবার পানির সংকট,পানির স্তর নি¤œগামী, আগাম বন্যা, হাওরের ফসলরক্ষা বাঁধ ভাঙা, বজ্রপাত, অনাবৃষ্টি, সীমান্ত অঞ্চলের খাবার পানির সংকট, কৃষিজমি বালিতে নষ্ট হচ্ছে। কলমাকান্দার কৃষি জমিতে পাহাড়ি ঢল, পাহাড় ধ্বসে ও পাহাড়ি বালির কারণে উর্বরাশক্তি নষ্ট হচ্ছে, বালিতে ভরে যাচ্ছে ফসলি জমি, কৃষক হারাচ্ছে কৃষি জমি। সীমান্তে গ্রামের পর গ্রামে খাবার পানির সংকট তৈরী হচ্ছে। হাওরের ফসল রক্ষা বাঁধ ভেঙ্গে নষ্ট হচ্ছে কৃষকের জমির ফসল, বসতভিটার মাটি ক্ষয় ও অবকাঠামো নষ্ট হচ্ছে। স্থানীয়ভাবে সীমান্তের মানুষ উদ্বাস্তু হচ্ছে। এ সমস্যা থেকে আমাদের উত্তরণের সরকারের কাছে কিছু দাবি উত্থাপন করা হয়। দাবিগুলো নি¤œরূপ
১। পাহাড়ি বালিতে নষ্ট কৃষি জমির জন্য ক্ষতিপূরণ প্রদান করা।
২। উদ্বাস্তু পরিবারের জন্য পরিবেশসম্মত ও টেকসই ঘর প্রদান করা ।
৩। সীমান্তের মানুষের খাবার পানির সংকট সমাধানে উদ্যোগ গ্রহণ করা।
৪। বালি সহনশীল ফসলের জন্য বীজ সরবরাহ করা।
৫। সীমান্তের ছড়া খনন করে বালির হাত থেকে কৃষি জমি রক্ষা করা।

happy wheels 2

Comments