সাম্প্রতিক পোস্ট

পরিবেশবান্ধব চুলায় জ্বালানি সাশ্রয়ী হয়

সাতক্ষীরা থেকে গাজী মাহিদা মিজান

সাতক্ষীরায় নিম্ন আ‌য়ের প‌রিবা‌রের নারী‌দের মা‌ঝে প‌রি‌বেশ বান্ধব ও জ্বালানী সাশ্রয়ী চুলা তৈ‌রি প্রশিক্ষণ সম্পন্ন হ‌য়ে‌ছে। বেসরকা‌রি গ‌বেষণা প্রতিষ্ঠান বার‌সি‌কের সহ‌যোগীতায় এ প্রশিক্ষণ কর্মশালার আ‌য়োজন করা হয়।

সাতক্ষীরা শহ‌রের রাজারবাগান ঋ‌ষিপাড়া এলাকার ২৫ জন নারী ও কি‌শোরী‌দের মা‌ঝে সম্প্রতি চুলা তৈরির এই প্রশিক্ষণ কর্মশালার আ‌য়োজন করা হয়।

চুলা তৈ‌রির প্রশিক্ষণ কর্মশালার প্রশিক্ষক হি‌সে‌বে ছি‌লেন শ্যামলী রানী দাসী। প্রশিক্ষণে বার‌সি‌ক’র গ‌বেষণা সহকারী গাজী মা‌হিদা মিজান ব‌লেন, ‘এ ধর‌নের চুলা তৈ‌রি ক‌রে নিয়‌মিত রান্না কর‌লে জ্বালানি সাশ্রয় হ‌বে এবং পাশাপা‌শি রান্না কর‌তে গে‌লে ধোয়ার জন্য যে কষ্ট পোহা‌তে হয়, সেটা থে‌কেও মু‌ক্তি পাওয়া যাবে। 

স্থানীয় নারী লি‌পিকা দাসী ব‌লেন, ‘আমা‌দের এলাকার অ‌নেক নারীই এ ধর‌নের চুলা তৈ‌রি কর‌তে পা‌রেন না। বার‌সিককে অ‌নেক ধন্যবাদ আমাা‌দের এ ধর‌নের চুলা তৈরির প্রশিক্ষণ দেওয়ার জন্য।’                                                   

এছাড়া প্রশিক্ষণ কর্মশালায় আরও উপ‌স্থিত ছি‌লেন বার‌সি‌ক’র যুব সংগঠক জাহাঙ্গীর আলম, আশার আলো‌ কি‌শোরী সংগঠ‌নের সভাপ‌তি শিখা রানী দাসসহ কি‌শোরী সংগঠ‌নের আরও অনেক সদস্য।

happy wheels 2

Comments

%d bloggers like this: