সাম্প্রতিক পোস্ট

সাংস্কৃতিক চর্চাই পারে নারীর নিরবতার সংস্কৃতি ভাঙতে

সাংস্কৃতিক চর্চাই পারে নারীর নিরবতার সংস্কৃতি ভাঙতে

মানিকগঞ্জ থেকে রিনা আক্তার ও নজরুল ইসলাম

গতকাল (৯ জুলাই) সিংগাইর পৌরসভাধীন আঙ্গারিয়া গ্রামে ধনঞ্জয় মন্ডলের বাড়িতে আঙ্গারিয়া নারী উন্নয়ন সমিতির আয়োজনে নারীর ক্ষমতায়ন, বাল্য বিবাহ, যৌন হয়রানিসহ সকল প্রকার নারী নির্যাতন প্রতিরোধ ও সামাজিক ন্যায্যতা নিশ্চিত করার লক্ষ্যে ইস্যুভিত্তিক গান তৈরি ও প্রচারমূলক কর্মসূচির কর্মকৌশল নির্ধারনের জন্য কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

IMG_20180709_171113
কর্মশালায় সংগঠনের সভাপতি সবিতা রাণী মন্ডলের সভাপতিত্ত্বে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন খেলাঘর আসর মানিকগঞ্জ জেলা কমিটির সভাপতি অধ্যাপক জগদিস চন্দ্র মালো ও জাতীয় মহিলা সংস্থা সিংগাইর উপজেলা কর্মকর্তা পরিমল অধিকারী।

IMG_20180709_171116
কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে অংশগ্রহণমূলক প্রশ্ন আলাপ ও দলীয় আলোচনায় ও ইস্যুভিত্তিক গান পরিবেশন হয়। গান পরিবেশন ও দলীয় আলোচনার পর অধ্যাপক জগদিস চন্দ্র মালোকে আহবায়ক ও পরিমল অধিকারীকে যুগ্ন আহবায়ক করে ১৩ সদস্য বিশিষ্ট একটি কমিটি করা হয়। এই কমিটি আগামী ৪৫ দিনের মধ্যে পরবর্তী কর্মসূচিতে সকল শিল্পিদের উপস্থিতিতে সিংগাইর পৌরসভার একটি সম্মিলিত সাংস্কৃতিক দল গঠনের সিদ্ধান্ত নেয়।

IMG_20180709_175043
নতুন এ কমিটির সদস্যরা প্রত্যয় করে বলেন, “আমরা শুধু আমাদের পৌরসভার মধ্যে সিমাবদ্ধ নই। আমরা জেলা ও জেলার বাইরে সাংস্কৃতিক চর্চার সুযোগ হলে সেখানে নারী-পুুরুষের শান্তি প্রতিষ্ঠার জন্য অন্তত একটি করে গান করব, কথা বলব সামাজিক ন্যায্যতা নিশ্চিত করার জন্য। আমরা মনে করি সাংস্কৃতিক চর্চাই পারবে নারীর নিরবতার সংস্কৃতিকে ভাঙতে।”

happy wheels 2

Comments

%d bloggers like this: