সাম্প্রতিক পোস্ট

প্রশিক্ষণে যুবকদের দক্ষতা ও সক্ষমতা তৈরী করে

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকার
ঘিওর উপজেলায় বানিয়াজুরী ইউনিয়নের তারুণ্য যুব টিমের আয়োজনে বারসিক’র সহায়তায় মোবাইলের প্রযুক্তি ও ফিচার লিখন বিষয়ে যুবকদের করণীয় বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উক্ত কর্মশালায় তারুণ্যর ১৩ জন টিমের সদস্য, ইউপি সদস্য, সমাজ সেবক, ব্যবসায়ী অংশগ্রহণ করেন। শুরুতে শুভেচ্ছা বক্তব্য দেন বানিয়াজুরী ইউনিয়ন পরিষদের ৩নং ওর্য়াডের সদস্য মিঠুন আনছারি।


প্রশিক্ষণে মোবাইলের ভালো দিক ও ফিচার লিখন নিয়ে আলোচনা করা হয়। যুবকদের করণীয় বিষয়ে অংশগ্রহনমূলক আলোচনা করা হয়। আলোচনায় অংশগ্রহণ করেন যুব টিমের আহবায়ক অনিক রাজবংশী, ইউপি সদস্য মিঠনু আনছারি, ব্যবসায়ী ও সমাজসেবী সুশান্ত কর্মকার ও সমাজ সেবক মো, আজাদ মিয়া, তারুণ্য টিমের সদস্য বিপুল রাজবংশী, সজিব রাজবংশী, অংঙ্কন চক্রবর্তি, গৌরব রাজবংশী, তুষার রাজবংশী।


আলোচনায় অংশগ্রহণকারীরা জানান, ঢাকা-পাটুরিয়া মহাসড়কে নিরাপদ সড়ক ও রেল লাইন দাবি নিয়ে সচেতনামূলক কাজ করবে। প্রতিবছর বন্যা, খরা ও অতিবৃষ্টির কারণে জমির ফসল, গাছপালা, রাস্তাঘাট, জানমালের ক্ষতিগ্রস্ত হয়। আর এই ক্ষতি কমানোর জন্য এলাকায় যুবকদের ব্যাপক ভূমিকা রয়েছে। বিভিন্ন দুর্যোগের সময় যুবকদের সাড়া প্রদান বিষয়ে সচেতন করার কাজগুলো করতে চায়। এই বিষয়ে যুব টিমের অনিক ও বিপুল রাজবংশী বলেন, ‘আমরা মোবাইলে একটা গ্রুপ করে আমাদের কাজগুলো পোষ্ট করবো ও স্কুলে মাসিক পত্রিকা বের করতে শিক্ষকের সাথে আলোচনা করবো।’


ব্যবসায়ী সুশান্ত কর্মকার বলেন, ‘মোবাইলের ভালো দিক আমাদের যুবকদের ব্যবহার শিখতে হবে, স্কুল কলেজে লেখা লেখি শিখতে হবে। আমরা যদি ছোট ছোট আকারে যুবকদের এ ধরনের উদ্যোগ নিতে পারি তাহলে আমাদের সমাজটা শান্তিময় হয়ে উঠবে। এর জন্য আমি বারসিক প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানাই। আর যুবকদের খেলাধুলা, বৃক্ষ রোপণ ও নিরাপদ সড়ক নিয়ে এগিয়ে আসতে হবে এর জন্য তার পক্ষ থেকে সহযোগিতা থাকবে।’


সমাজসেবক মো, আজাদ মিয়া বলেন, প্রশিক্ষণের মাধ্যমে যুবকদের দক্ষতা বৃদ্ধি পায় এবং সক্ষমতা তৈরি করে। যুবকদের বিভিন্ন কার্যক্রমে তার পক্ষ থেকে সহযোগিতা অব্যাহত থাকবে।’ তিনি যুবকদের খেলাধুলার জন্য একটা ফুটবল দেবার কথা উল্লেখ করেন। প্রশিক্ষণে সহায়ক হিসেবে দায়িত্ব পালন করেন, সহযোগী কর্মসূচী কর্মকর্তা সুবীর কুমার সরকার ও উদ্যোগি যুবক মো, জাহিদ মিয়া।

happy wheels 2

Comments

%d bloggers like this: