পরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিতকরণের আহ্বান

               

মানিকগঞ্জ সিংগাইর থেকে রিনা আক্তার
“নারী পুরুষে বৈষম্য হ্রাস করি, নারীবান্ধব সমাজ গড়ি”-এই স্লোগানকে সামনে রেখে বেসরকারি উন্নয়ন সংস্থা বারসিক ও সিংগাইর বাসস্ট্যান্ড এর অটো চালকদের যৌথ আয়োজনে গতকাল সিংগাইর বাসস্টপে গাড়িতে চলাচলে জেন্ডার সংবেদনশীল আচরণ ও নারীবান্ধব পরিবহন সেবা নিশ্চিতকরণের দাবিতে সংলাপ ও সভা অনুষ্ঠিত হয়েছে।


সংলাপে অটোবাইক পরিবহন শ্রমিক নেতা মো.আব্দুস সাত্তার মিয়ার সভাপতিত্বে ও বারসিক প্রকল্প সহায়ক রিনা আক্তার এর সঞ্চালনায় কর্মসূচির ধারণা পাঠ করেন বারসিক প্রকল্প কর্মকর্তা মো. নজরুল ইসলাম। আলোচনায় অংশগ্রহণ করেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়, পরিহবহন শ্রমিক মো. জামাল হোসেন, ইসমাঈল হোসেন, পলাশ হোসেন, আছিয়া আক্তার, মো: আলী প্রমুখ।


আলোচনায় অটোশ্রমিক পলাশ বলেন, ‘যখন কোন যাত্রী আমাদের গাড়িতে উঠবে তখন তাকে নির্দিষ্ট গন্তব্যে ভালো মতো পৌঁছে দেওয়া আমাদের সকলের দায়িত্ব। বিশেষ করে তিনি যদি নারী যাত্রী হন তাহলে তার নিরাপত্তা নিশ্চিত করতে হবে।’ আলোচনায় বক্তারা আরো বলেন, ‘আমাদের খেয়াল রাখতে কোন নারী যাত্রী পাশের সিটে বসে থাকা অন্য কোন যাত্রী দ্বারা বিব্রতকর পরিস্থিতে পড়ছে কিনা।’


অনুষ্ঠানে অটোচালক সবাই যাত্রীদের সাথে সংবেদনশীল আচরণ ও নারীবান্ধব পরিবহন সেবা নিশ্চিতকরণের জন্য সচেতনতার কাজে সামিল হওয়ার থাকার প্রত্যয় ব্যক্ত করেন। পরিবহনে যেন সবার নিরাপদ যাত্রা নিশ্চিত হয় সেদিকে খেয়াল রাখবেন বলে তারা জানান।

happy wheels 2

Comments