জলবায়ু পরিবর্তনে স্বাস্থ্য ঝুঁকিতে শহরের দলিত নারী শিশু

নেত্রকোনা থেকে রুখসানা রুমি ও তাসমিয়া তহুরা
বায়ুমন্ডলে গ্রীনহাউজ গ্যাস বাড়ছে। বদলে যাচ্ছে আবহাওয়া, পরিবর্তন হচ্ছে জলবায়ু, বিলুপ্ত হচ্ছে ঋতু। বাড়ছে প্রাকৃতিক দুর্যোগ। দুর্যোগে যেমন হাওর পাহাড়, সমতল, উজান ভাটি, নগর ক্ষতিগ্রস্ত হচ্ছে ক্ষতিগ্রস্ত হচ্ছে মানুষের জীবনযাত্রা। সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে শহরের দলিত নারী, শিশু, প্রবীণ ও পরিবারগুলো। শিশু ও নারীরা সবেচেয়ে বেশি স্বাস্থ্যঝুঁকিতে থাকে। বন্যায়, খরায়, গরমে, দুর্যোগে, ঘুর্ণিঝড়ের সময় নারীরা বেশি সংকটে পড়ে। এসব বিষয়কে সামনে রেখে বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র সহযোগিতায় হাতেখড়ি কিশোরী সংগঠন ও অগ্রযাত্রা কিশোরী সংগঠন এর কিশোরীদের অংশগ্রহণে “ দলিত যুব কিশোদের স্বাস্থ্যসেবা ক্যাম্প” অনুষ্ঠিত হয়েছে গতকাল।


নেত্রকোনা পৌরশহরের চকপাড়ার হরিজন পাড়ায় ৩৩ জন কিশোরকিশোরীদের অংশগ্রহণে আলোচনা সভা, পাড়া নারীদের সচেতনতামূলক বন্ধনের আয়োজন করেন কিশোরীরা। জলবায়ু পরিবর্তনের ফলে যেসব রোগ নারীদেরকে বেশি ঝুঁকিতে ফেলে দেয় তার প্লেকার্ড ব্যবহার করেন।


আলোচনা সভায় সহযোগিতা করেন ডা. রোকেয়া আক্তার ও স্বাস্থ্যবিষয়ক প্রশিক্ষণ স্বাস্থ্য কর্মী পারুল আক্তার। আলোচনায় কিশোরীরা জলবায়ু পরিবর্তনের কারণে দলিত নারীদের যেসব রোগবালাই তৈরী হয় তা তুলে ধরেন। কিশোরীরা বলেন, ‘যখন গরম পড়ে তখন নারীরা ঘরে থাকে, রান্না ঘরে থাকেন রান্না করেন, রোদে কাজ করেন, পানি সংগ্রহ করেন তখন সর্দি, কাশি, চুলকানি, গর্ভের সন্তানের কারণে অসস্থিবোধ, প্রেসার বৃদ্ধি,মাসিকের জন্য শারীরিক অবসাদ,প্র¯্রাবের ইনফেকশন, প্রসাব লাল হওয়া, কিডনিতে ব্যাথাসহ নানা রোগের সাথে সংগ্রাম করতে হয়। ’

ডা. রোকেয়া আক্তার গরম, ঠান্ডা, দুর্যোগ, বন্যাসহ নানা দুর্যোগের সময় কিভাবে নারী তার স্বাস্থ্যসেবা পেতে পারে ও ঘর সংসার সামাল দিতে পারে ও কি কি রোগবালাই হতে পারে এবং এসব রোগ থেকে নিজেকে রক্ষা করা যায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি শহরের দলিত নারী ও শিশুদেরকে মাতৃসদন কেন্দ্রে গিয়ে সেবা গ্রহণের জন্য যা যা সহযোগিতা দরকার তা প্রদান করার আশ্বাস প্রদান করেন।

happy wheels 2

Comments