সাম্প্রতিক পোস্ট

স্বাস্থ্য সচেতন হই

মানিকগঞ্জ থেকে কমল চন্দ্র দত্ত
‘সমতা ও সংহতিনির্ভর সর্বজনীন প্রাথমিক স্বাস্থ্য সেবা’- এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মানিকগঞ্জ জেলার সদর উপজেলার মালঞ্চ গ্রামের জনগোষ্ঠীর উদ্যোগে এবং বারসিক’র সহযোগিতায় মালঞ্চ গ্রামে প্রেসার মাপা, ডায়াবেটিস পরীক্ষা ও রক্তের গ্রুপ নির্ণয় বিষয়ক মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে হয়েছে সম্প্রতি।


স্থানীয় সমাজ কর্মী মো. আয়নাল হোসেন অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে এই স্বাস্থ্য ক্যাম্পের উদ্বোধন করেন। রেজিস্ট্রি খাতায় তথ্য সংগহের মাধ্যমে ক্যাম্পের কার্যক্রম শুরু হয়। ক্যাম্পে সকাল ৯.৩০ টা থেকে বিকাল ২.৩০ টা পর্যন্ত ৯৮ জন নারী-পুরুষের ডায়বেটিস পরীক্ষা ও রক্তের গ্রæপ উভয়ই নির্ণয়, ২২ জন নারী-পুরুষের শুধুমাত্র ডায়াবেটিস, ২০ জন নারী-পুরুষের শুধুমাত্র রক্তের গ্রুপ উভয়ই নির্ণয় এবং ৭৫ জন নারী-পুরুষের প্রেসার মাপার মাধ্যমে স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।


মেডিকেল ক্যাম্পে সেবাগ্রহণকারী আকলিমা আক্তার, জরিনা বেগম, মো. আওলাদ হোসেন ও মওলানা মো. আশরাফ উদ্দিন জানান, নিজ এলাকায় বিনামূল্যে এ ধরনের স্বাস্থ্য সেবা পাবেন তা তারা ভাবতে পারেননি। কারণ তাদের এলাকায় এ ধরনের স্বাস্থ্য ক্যাম্প এই প্রথম আয়োজন করা হয়েছে।

তারা বলেন, ‘ডায়াবেটিস পরীক্ষা করার ফলে আমাদের মধ্যে ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সচেতনতা বৃদ্ধি পাবে এবং রক্তের গ্রুপ জানার মাধ্যমে বিপদে-আপদে মূমুর্ষূ রোগীকে রক্ত দিয়ে জীবন বাঁচাতে সহায়তা করতে পারবো।’


ক্যাম্প চলাকালীনে উপস্থিত ছিলেন এলাকার গণ্যমান্য ব্যক্তি মো. বদর উদ্দিন, মো. খলিল উদ্দিন, মো. জোসন ডিলার, আবু রাহেত তারা ও বারসিক’র সহযোগী কর্মসূচী কর্মকর্তা গাজী শাহাদত হোসেন বাদল প্রমুখ ।

happy wheels 2

Comments

%d bloggers like this: