সাম্প্রতিক পোস্ট

নিজের অধিকার আদায়ে বস্তিবাসীদের সংগঠিত হতে হবে

ঢাকা থেকে সুদিপ্তা কর্মকার
বারসিক এবং কাপ (কোয়ালিসন ফর দি আরবান পুয়র) এর যৌথ উদ্যোগে মোহাম্মদপুরে কাপ কনফারেন্স রুমে গতকাল দু’দিনব্যাপী ‘নগর দারিদ্র বিমোচন ও অধিকার’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উক্ত কর্মশালায় কাপ’র নির্বাহী পরিচালক রেবেকো সানিয়াত এবং বারসিক’র পক্ষ থেকে পরিচালক সৈয়দ আলী বিশ্বাস, সমন্বয়কারী জাহাঙ্গীর আলম, সহযোগী সমন্বয়কারী ফেরদৌস আহমেদ এবং সহযোগী কর্মসূচি কর্মকর্তা সুদিপ্তা কর্মকার উপস্থিত ছিলেন। দু’দিনব্যাপী এই কর্মশালায় ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের বিভিন্ন বস্তি থেকে ৫৫ জন বস্তিবাসী অংশগ্রহণ করেন।
দু’দিনব্যাপী এই কর্মশালায় সহায়কের হিসেবে বক্তব্য রাখেন কাপ এর নির্বাহী পরিচালক রেবেকা সানিয়াত, বারসিক’র পরিচালক সৈয়দ আলী বিশ্বাস, সংগঠনটির সমন্বয়কারী জাহাঙ্গীর আলম, সুদিপ্তা কর্মকার প্রমূখ।


কর্মশালায় রেবেকা সানিয়াত বলেন, ‘বস্তিবাসীরা যে প্রস্তাবনাগুলো দিয়েছে সেগুলো সরকারের সংশ্লিষ্ট মহলে যেন পৌছানো যায় সে বিষয়ে বারসিক এবং কাপ কাজ করবে। এছাড়া বস্তিবাসী মানুষদের সংগঠিত হতে হবে যেন তারা নিজেদের অধিকার সম্পর্কে সচেতন এবং সংগঠিত হয় এবং অধিকার আদায় এর জন্য এক হয়ে কাজ করে। এক না হলে কোন দাবি আদায় করা যায় না।’ জাহাঙ্গীর আলম বলেন, ‘নগরের নিম্ন আয়ের মানুষদের অধিকার আদায়ের জন্য সংগঠিত হতে হবে। একমাত্র সরকারের পক্ষেই সম্ভব এই মানুষদের অধিকার সুরক্ষা করা এবং এটা তাদের নির্বাচনী ওয়াদাও ছিল।


উল্লেখ্য যে, কর্মশালায় নগর দারিদ্রদের প্রধান সমস্যা চিহ্নিতকরণের জন্য অংশগ্রহণকারী দলীয় কাজ করেন যেখানে তারা বস্তি এলাকার, স্বাস্থ্য, নিরাপদ পানি, পয়োঃনিষ্কাষণ, অগ্নিকান্ডসহ নানান সমস্যার কথা তুলে ধরেন। এসব সমস্যা সমাধানে তারা সরকারি হাসপাতালে নিম্ন আয়ের মানুষদের অগ্রাধিকার নিশ্চিৎকরণ, ওয়ার্ডভিত্তিক নগর সেবাকেন্দ্র, বস্তিভিত্তিক স্থায়ী স্বাস্থ্যকর্মী নিয়োগ, ক্যানসার, হৃদরোগ ইত্যাদি বিশেষ রোগ এর চিকিৎসার ক্ষেত্রে কমমূল্য এবং টেস্ট এবং টিকাসমূহ বিনামূল্যে করা, প্রতি ১০টি পরিবারের জন্য একটি পানির কল দেয়া যাতে সার্বক্ষণিক পানির ব্যবস্থা, প্রতি ৫টি পরিবারের জন্য একটি টয়লেট এর ব্যবস্থা করা, অগ্নিকান্ডের বিষয়ে সতর্ক থাকা, বস্তি উচ্ছেদ যেন করতে না পারে সেজন্য ঐক্যবদ্ধ থাকা, পুর্নঃবাসন ছাড়া বস্তি উচ্ছেদ না করাসহ অনেকগুলো প্রস্তাবনা ও সুপারিশ তুলে ধরেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: