সুস্থভাবে বেঁচে থাকার জন্য নিরাপদ খাদ্যের বিকল্প নেই

সাতক্ষীরা, শ্যামনগর থেকে বিশ্বজিৎ মন্ডল
সাতক্ষীরার শ্যামনগরে নিরাপদ খাদ্য ও স্বাস্থ্য অধিকার বিষয়ক স্কুল পর্যায়ে বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গত ১২ মার্চ উপজেলার নকিপুর হরিচরন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র সহায়তায় কর্মসূচিটি অনুষ্ঠিত হয়েছে।


প্রতিযোগিতায় বারসিক কর্মকর্তা গাজী আল ইমরানের সঞ্চালনায় এবং হরিচরন মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক আব্দুল মান্নান এর সভাপত্বিতে প্রধান অতিথি হিসাবে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক সাইদুজ্জামান সাঈদ, বিশেষ অতিথি হিসাবে বারসিক পরিচালক পাভেল পার্থসহ স্কুলের শিক্ষকবৃন্দ, বারসিক কর্মকর্তা বৃন্দ ও স্কুলের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


প্রতিযোগিতায় ১৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীরা মূল বিষয়ের উপর নানাভাবে আলোকপাত করেন। তাদের আলোচনার মধ্যে ছিলো নিরাপদ খাদ্য কি, নিরাপদ খাদ্য গ্রহণের প্রয়োজনীয়তা, নিরাপদ খাদ্য তৈরিতে কি কি সমস্যা হচ্ছে? সমাধানে কি করা যেতে পারে, সুস্থভাবে বেঁচে থাকার জন্য নিরাপদ খাদ্যের কোন বিকল্প নেই সে বিষয়গুলো তা তুলে ধরার চেষ্টা করেন।


প্রতিযোগিতায় অংশগ্রহণকারী অতিথিরা নিরাপদ খাদ্য কি? কেন দরকার? এগুলোর উৎস কি? কোন খাবারগুলো নিরাপদ? জলবায়ু পরিবর্তন? সুন্দরবন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।


তাঁরা বলেন, ‘সচেতনায় পারে নিরাপদ খাদ্য তৈরি করতে। পাশাপাশি আমরা যে খাবার গ্রহণ করি তার মধ্যে কোনটা গ্রহণ করা যাবে আর কোনটি গ্রহণ করা যাবেনা তা নির্বাচন করতে হবে। বাংলাদেশে অনেক ধরনের খাদ্য আছে সেগুলোর সঠিক ব্যবহার করতে হবে। নতুন প্রজন্মের জন্য সুন্দর পরিবেশ এবং নিরাপদ খাদ্য তুলে দেওয়ার দায়িত্ব সকলকে নিতে হবে। এর জন্য গ্রাম ও ইউনিয়ন পর্যায়ে সকল স্কুল ও কলেজে এ ধরনের কর্মসূচি আয়োজন করা প্রয়োজন।’


প্রতিযোগিতায় প্রথম স্থান লাভ করে ৭ম শ্রেণীর শিক্ষার্থী আনিকা, ২য় স্থান অধিকার করে ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী রাজন এবং ৩য় স্থান অধিকার করেন ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী মরিয়ম মহুয়া। সবশেষে পুরুস্কার প্রদানের মাধ্যমে প্রতিযোগিতার সমাপ্তি ঘোষণা করা হয়।

happy wheels 2

Comments