সাম্প্রতিক পোস্ট

দলিত জনগোষ্ঠীদের সহায়তা করার উদ্যোগ নিতে হবে

মানিকগঞ্জ থেকে বিমল রায়

বাংলাদেশ দলিত পঞ্চায়েত ফোরাম, মানিকগঞ্জ জেলা কমিটির ত্রৈমাসিক সভা আজ মানিকগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার কার্যালয়ে সংগঠনের মানিকগঞ্জ জেলা কমিটির সভাপতি ময়ারাম মসিদাসের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সভায় অতিথি হিসেবে উপস্থিতছিলেন জেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি প্রভাষক বাসুদেব সাহা,জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক প্রভাষক আশুতোষ রায়, রাজনৈতিক ব্যক্তিত্ব এ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, ইউএনডিপি দলিত ও সংখ্যালঘু বিষয়ক এক্সপার্টিজ শংকর পাল, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ উর্মিলা রায়, এ্যাড্ওয়াড এস জামান,পাস্টর মানিকগঞ্জ এজি চার্চসহ আরো কতিপয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

সভায় প্রান্তিক দলিত জনগোষ্ঠী শিক্ষার্থীদের নানান সহায়তা ও কর্মমূখী উদ্যোগ নেওয়া এবং কিভাবে আরো সরকারি ও বেসরকারি সহায়তা প্রাপ্তিতে তাদের সহযোগিতা করা যায় সে বিষয় নিয়ে আলোচনা হয়। আলোচনার পরিপ্রেক্ষিতে দলিত মনিদাস রবিদাস ও হরিজন জনগোষ্ঠীর শিক্ষার্থীগণ যাতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিতে ও উপবৃত্তি প্রাপ্তিতে কোন ধরনের বৈষম্য যাতে না হয় সে ব্যাপারে প্রয়োজনীয় যোগাযোগ করা ও তথ্য সরবরাহ করা এবং সরকারি সেবাসমূহ প্রাপ্তিতে তাদেরকে যুক্ত করার সময় যাতে কোনভাবে বঞ্চিত করা না হয়। এছাড়া আলোচকগণ এই জনগোষ্ঠী কোন ধরনের নির্যাতনের শিকার হলে সমাজের অপরাপর জনগোষ্ঠীর সহায়তা নেওয়া এবং সকল পর্যায়ে তাদের নেতৃত্বকে আরো সক্রিয় করার ক্ষেত্রে সহায়তার ওপর গুরুত্ব দেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: