সাম্প্রতিক পোস্ট

যানজট মুক্ত শ্যামনগর গড়ার অভিযান

সাতক্ষীরা থেকে মননজয় মন্ডল

সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিমের সদস্যরা সম্প্রতি একটি অভিনব সামাজিক উদ্যোগ বাস্তবায়ন করলো। যানজটমুক্ত দেশ গড়ি, পরিবেশ ও স্বাস্থ্য ভালো রাখি’ এমন এক সময়োপযোগি স্লোগানে যানজট মুক্ত শ্যামনগর গড়ার এক অভিযানে নামল এই টিমের সদস্যরা। সুন্দরবন স্টুডেন্ট’স সলিডারিটি টিমের সক্রিয় ১০ জন সদস্য নির্দিষ্ট পোশাক ও ব্যাজ পরিধান করে  শ্যামনগর উপজেলা স্বাস্থ্যকেন্দ্র থেকে চার রাস্তার মোড় হয়ে বাবলা তলা পর্যন্ত রাস্তার উপরে যেখানে সেখানে গাড়ী পার্কিং না করার জন্য যানজট অভিযান পরিচালনার দায়িত্ব পালন করছেন। পাশাপাশি অভিযান চলাকালীন সময়ে রাস্তার উপর যত্রতত্র গাড়ী পার্কিং না করার জন্য সকলকে সচেতন করেন এই সদস্যরা।
1-1
সম্প্রতি শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার আবু সায়েদ মো. মুনজুর আলমের নির্দেশনায় ও উপস্থিতিতে উক্ত যানযট নিরসনের অভিযান শুরু হয়। এ সময় অন্যন্যদের মধ্যে শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সভাপতি জি এম আকবর কবীর, সুন্দরবন স্টুডেন্ট’স সলিডারিটি টিমের সভাপতি মারুফ হোসেন মিলন, সাধারণ সম্পাদক গাজী ইমরান, উপদেষ্টা কুমুদরঞ্জন গায়েন ও বারসিক কর্মকর্তা মননজয় মন্ডল উপস্থিত ছিলেন। টিমের সদস্যরা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে উক্ত যানজট নিরসন অভিযান পরিচালনার দায়িত্ব পালন করেন। তরুণদের এই উদ্যোগ প্রশংসিত হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাতক্ষীরা ৪ আসনের মাননীয় সংসদ সদস্য এস এম জসলুল হায়দার যানজট নিরসন অভিযান পরিচালনার জন্য সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিমকে সাধুবাদ জ্ঞাপন করেছেন।
2-1
বর্তমান সময়ে যানজট বাংলাদেশের জন্য এক অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। এই কারণে সড়ক দূর্ঘটনার মাত্রা বেড়েই চলেছে দিনকে দিন। একই সাথে জনজীবন হয়ে উঠেছে বিপর্যস্ত। সময়উপযোগি উদ্যোগ, স্বদিচ্ছা ও জনসচেনতার অভাবে যানজট আজ এক মারাত্মক ব্যাধীতে পরিণত হয়েছে। এ কারণে যানজটমুক্ত দেশ ও সুস্থ জীবনের প্রত্যাশায় যানজট মুক্ত শ্যামনগর গড়ার এক ব্যতিক্রমী অভিযানে নামে এই টিমের সদস্যরা। শ্যামনগর উপজেলা সদরের প্রধান সড়ক, চার রাস্তার মোড় প্রেসক্লাব মোড়, হাসপাতালমোড় প্রভৃতি স্থানগুলোতে সবসময় যানজট লেগে থাকে। রাস্তার উপরে এলোমেলোভাবে সাইকেল, মটর সাইকেল, ভ্যান, ইঞ্জিন ভ্যান, মটর ভ্যান, ট্রলি, ট্রাক, বাস প্রভৃতি রাখার ফলে এসকল যানজটের সৃষ্টি হয়। যার ফলে জনদূর্ভোগ পোহাতে হয় সকলকে। স্থানীয় জনদূর্ভোগ লাঘবের জন্য সুন্দরবন স্টুডেন্ট’স সলিডারিটি টিম যানজট মুক্ত শ্যামনগর গড়ার অঙ্গিকার নিয়ে অভিযান পরিচালনা করেন।
3-1
“আঁধার মুছে জ্বালবো প্রদউপ লক্ষ্য হৃদয়জুড়ে” এই স্লোগানকে সামনে নিয়ে বাংলাদেশের উপকূলীয় সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলায় স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় পড়–য়া একদল ছাত্র/যুবদের সমন্বয়ে ২০০৯ সালে গড়ে ওঠে সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিম। বিভিন্ন ধরনের সামাজিক উন্নয়নমূলক কার্যক্রম, নিয়মিত সভা, দিবস পালন, মানববন্ধন, সংবাদ সম্মেলন, স্মারকলিপি প্রদান, স্বেচ্ছাশ্রমে সুপেয় পানির উৎস ব্যবস্থাপনা, প্রান্তিক মানুষের পাশে থেকে বিভিন্ন সরকারি ও বেসরকারি সহযোগিতা পেতে সহযোগিতা করা, গরিব পরিবারের ছেলে মেয়েদের লেখা পড়ায় সহযোগিতা, প্রকৃতি ও প্রাণবৈচিত্র্যনির্ভর প্রান্তিক জনগোষ্ঠীর চিকিৎসার প্রয়োজনে বিনামূল্যে রক্ত দান, স্থানীয় এলাকার নদী-খাল, বন, কৃষিজমি এবং প্রাকৃতিক সম্পদ রক্ষায় মানুষকে সচেতন, যৌতুক, বাল্যবিবাহ বন্ধ, পরিবেশ উপযোগী বনায়ন এবং সামাজিক উন্নয়নে সেচ্ছাশ্রম প্রভৃতি উদ্যোগ বাস্তবায়ন করে চলেছে। যানজটমুক্ত শ্যামনগর গড়ে তোলার অভিযান তাদের নিয়মিত কর্মসূচি একটি।

happy wheels 2
%d bloggers like this: