সাম্প্রতিক পোস্ট

বাল্য বিবাহকে লাল কার্ড দেখাই

মানিকগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম
মানিকগঞ্জের সিংগাইর উপজেলা পরিষদ মিলনায়তনে সিংগাইর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও সিংগাইর পাইলট উচ্চ বিদ্যালয়ের আয়োজনে এবং বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র সহযোগিতায় বাল্য বিবাহ ও নারী নির্যাতন রোধে শিক্ষার্থীদের অংশগ্রহণে গত ১০ মার্চ সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

IMG_20190310_110537
অনুষ্ঠানে সিংগাইর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আতাউর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা সহকারি কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিট্্েরট মো. হামিদুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বিলকিস নাহার, উপজেলা শিক্ষা অফিসার মো. মনিরুজ্জামান খান, উপজেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক শাহিন আক্তার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়। এছাড়া অনুষ্ঠানে অংশগ্রহণ করেন বারসিক’র কৃষিবিদ মাসুদুর রহমান, মো. নজরুল ইসলাম, আছিয়া আক্তার ও ইস্মিতা আক্তার প্রমুখ।

IMG_20190310_113141
অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘বর্তমান সময়ে বিভিন্ন ক্ষেত্রে নারীর ক্ষমতায়ন হলেও এখনো সমাজে নারী পুরুষের সমতা ও ন্যয্যতা সৃষ্টি হয়নি। ঘরে বাইরে বিভিন্নভাবে নারী নির্যাতন হচ্ছে। বাল্য বিবাহের মাত্রা হ্রাস পেলেও গোপনে কোর্টের মাধ্যমে বয়স প্রমাণ করে বাল্য বিবাহ অব্যাহত রয়েছে।’ তারা আরও বলেন, ‘সবকিছু আইন দিয়ে মোকাবেলা করা সম্ভব নয়। সচেতনতাই পারে এগুলো মোকাবেলা করতে। শিক্ষার্থীদের ব্যতিক্রমধর্মী এই সাইকেল র‌্যালির মাধ্যমে সচেতনতার মাত্রা আরো বারবে বলে আমরা বিশ^াস করি এবং প্রতিষ্ঠান কেন্দ্রিক সচেতনতা বাড়লে বাল্য বিবাহ নারী নির্য়াতন আরো কমবে এবং সামাজিক ন্যায্যতা সৃষ্টিতে আরো সহায়ক হবে।’

IMG_20190310_113605
উল্লেখ্য, র‌্যালিতে অংশগ্রহণকারী প্রত্যেকেই ট্রি শার্ট পরিধান ও সাইকেলে ফেস্টুন ব্যবহার করেন এবং শ্লোগান ধরেন বাল্য বিবাহকে না বলুন, বাল্য বিবাহকে লাল কার্ড, নারী নির্যাতন বন্ধ কর, যৌতুককে না বলুন, ইভটিজিং ও যৌন হয়রানি বন্ধ কর, জাতীয় নারী নীতিমালা বাস্তবায়ন কর ইত্যাদি।

happy wheels 2

Comments

%d bloggers like this: