সাম্প্রতিক পোস্ট

স্বাস্থ্য সুরক্ষায় চাই স্বাস্থ্য ক্যাম্প

উপকূল থেকে রুবিনা রুবি

জলবায়ু পরিবর্তন যে শুধু আমাদের প্রাকৃতিক দূর্যোগের মুখে ঠেলে দিচ্ছে, প্রাকৃতিক সম্পদের ক্ষতি করছে তা নয়; জলবায়ু পরিবর্তন আমাদের উপকূলীয় কিশোরীদের স্বাস্থ্য সংকটে রেখেছে। 

উপকূলীয় কিশোরীরা চায় বেঁচে থাকার অধিকার, চায় সুস্থ শরীর সুস্থ মন। জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলীয় এলাকার মানুষের জীবন দূর্বিষহ হয়ে উঠছে দিনের পর দিন। বিশেষ করে ঝুঁকিতে আছে বয়োঃসন্ধিকালীন কিশোরীরা। 

বয়ঃসন্ধিকালীন কিশোরীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে রুবিনা পারভীনের সঞ্চালনায় গত ২৯ নভেম্বর শ্যামনগর উপজেলার কৈখালী ইউনিয়নের জয়াখালী গ্রামে জয়াখালী নারী উন্নয়ন সংগঠনের আয়োজনে এবং বারসিকের সহযোগিতায় বয়োঃসন্ধিকালীন কিশোরীদের নিয়ে স্বাস্থ্য ক্যাম্পের আয়োজন করা হয়েছে।

স্বাস্থ্য সেবা ক্যাম্পেইনে জয়াখালী গ্রামের বয়োঃসন্ধিকালীন কিশোরীরা তাদের সমস্যার কথা তুলে ধরেন। মোছাঃ সুমাইয়া (১৭) বলেন, ‘আমি প্রায়শই নানা সমস্যায় ভূগি আমার পিরিয়ডকালীন সময়ে অসহ্য ব্যাথা এবং আমার পিরিয়ডের ব্লাডে একদমই কালো আসে এবং সে সেসময় নানা রকম সমস্যা হয় শরীরে।’ একই সাথে সাহাজাদী (১৫)বলেন, ‘আমার পিরিয়ডের সময় বলে কথা না আমার শরীরে নানা রকম সমস্যা হয় তবে পিরিয়ডকালীন বেশি হয়।’

বয়োঃসন্ধিকালীন কিশোরীদের নানা রকম সমস্যার কথা শোনেন কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যকর্মী মোছাঃ খাদিজা বেগম। তিনি বলেন, ‘শুধু পিরিয়ডকালীন সময়ে না আমাদের স্বাস্থ্য সুরক্ষায় সবসময় সচেতন থাকতে হবে। তবে পিরিয়ডের সময় বেশি সচেতন থাকতে হবে।’ তিনি কমিউনিটি ক্লিনিকে কিশোরীদের জন্য কি কি সেবা প্রদান করা হয় সে বিষয়গুলো সম্পর্কে কিশোরীদের অবহিত করেন। মাসে কয়টা করে আয়রন ট্যাবলেট খেতে হয় এবং কি কি টিকা নিতে হয় এগুলো ও জানান উপস্থিত কিশোরীদের।

এছাড়া ও জয়াখালী নারী উন্নয়ন সংগঠনের সভাপতি নাজমুন নাহার সর্বোপরি কিশোরীদের স্বাস্থ্যর প্রতি যত্নশীল থাকার আহ্বান জানান। স্বাস্থ্য ক্যাম্পে কিশোরীরা একসাথে বলেন, ‘আমরা আমাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত চাই। সরকারি হোক বেসরকারি হোক প্রতিমাসে স্বাস্থ্য ক্যাম্পেইন করা হোক।’

সবশেষে কিশোরীদের মাঝে স্যানিটারি ন্যাপকিন উপহার দেয়া হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সুইডেন থেকে আগত বিশেষ অতিথি স্টিনা এবং হান্না এবং বারসিকের কর্মকর্তাবৃন্দরা।

happy wheels 2

Comments