সাম্প্রতিক পোস্ট

বয়োঃসন্ধিকালে মা-বাবাকে সন্তানের বন্ধু হয়ে উঠতে হবে

মানিকগঞ্জ থেকে রিনা আক্তার:

‘পারিবারিক স্বাস্থ্যগত ঝুঁকি মোকাবেলা করি, নারীবান্ধব সমাজ গড়ি’-এই স্লোগানকে ধারণ করে মানিকগঞ্জের সিংগাইর অঞ্চলের আংগারিয়ায় অংকুর কিশোরী ক্লাবের আয়োজনে ও বারসিক’র সহযোগিতায় ‘করোনাকালীন স্বাস্থ্যগত ঝুঁকি মোকাবেলা ও বয়ঃসন্ধিকালীন সমস্যা বিষয়ক’ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে ।

গতকাল সংগঠনের কার্যালয়ে জেন্ডার বৈচিত্র্য, আন্তঃনির্ভরশীলতা ও বহুত্ববাদী সমাজ বিনির্মাণে কিশোরীদের আরো বলবান করার লক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি দূর্গা রানী মন্ডল এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক পূর্নিমা সিদ্ধার সঞ্চালনায় প্রশিক্ষণের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে ধারণাপত্র পাঠ করেন বারসিক প্রকল্প সহায়ক রিনা আক্তার।

কর্মশালায় বয়োঃসন্ধিকালীন বিষয় ও কোভিড মোকাবেলায় করণীয় বিষয়ে সেশনভিত্তিক আলোচনা করেন সিংগাইর উপজেলার স্বাস্থ্য সহকারী জেসমিন সুলতানা। তিনি বলেন, ‘লজ্জা নয় জানতে হবে। এই সময়ে মা-বাবাকে সন্তানের বন্ধু হয়ে উঠতে হবে, সন্তানরা কি করছে, কোথায় যাচ্ছে এবং কাদের সাথে মিলেমেশা করছে তা খেয়াল রাখতে হবে।’ কিশোরীদের প্রচুর পরিমাণে শাকসবজি ও ফলমুল খাওয়ার পরামর্শ দেন তিনি।

প্রশিক্ষণ শেষে কিশোরীদের মাঝে স্যানিটারি ন্যাপকিন প্রদান করা হয় এবং অংশগ্রহণকারীরা সবাই চলমান কোভিড মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলার প্রত্যয় ও বাল্য বিয়ে না করতে নিজের পরিবার থেকে প্রতিবাদ করার ঘোষণা করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: