সাম্প্রতিক পোস্ট

উপকূলের জন্য হোক একটি দিন

উপকূলের জন্য হোক একটি দিন

সাতক্ষীরার শ্যামনগর থেকে গাজী আল ইমরান

‘উপকূলের জন্য হোক একটি দিন, কন্ঠে বাজুক প্রান্তজনের কথা’- এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে ‘৭০- এর ১২ নভেম্বর প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে নিহতদের স্মরণে প্রস্তাবিত উপকূল দিবসকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি প্রদানের দাবিতে গত ১২ নভেম্বর শ্যামনগরে মানববন্ধন ও প্লাকার্ড প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

শ্যামনগর উপজেলা প্রেসক্লাব চত্বরে উপজেলার যুব স্বেচ্ছাসেবী সংগঠন সিডিও ইয়ুথ টিমের উদ্যোগে এবং বেসরকারি গবেষণা উন্নয়ন সংস্থা বারসিক’র সহযোগিতায় উক্ত মানববন্ধনে সভাপতিত্ব করেন সিডিও ইয়ুথ টিম শ্যামনগর উপজেলা ইউনিটের সভাপতি স.ম ওসমান গনী সোহাগ।



সংগঠনটির সাধারণ সম্পাদক মো. হাফিজুর রহমানের পরিচালনায় উক্ত মানববন্ধনে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মাস্টার নজরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শ্যামনগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাহিদ সুমন, জলবায়ু পরিষদের কুমুদ রঞ্জন গায়েন, শ্যামনগর প্রেসক্লাবের দপ্তর সম্পাদক জি.এম মেহেদী হাসান মারুফ, উপজেলা ভূমিহীন সমিতির সভাপতি জি.এম মোকছেদ আলী, সিডিও ইয়ুথ টিম শ্যামনগর উপজেলা ইউনিটের সহ-সভাপতি আনিছুর রহমান আনিছ, কোষাধ্যক্ষ জগবন্ধু কয়াল, মহসিন কলেজ ইউনিটের সভাপতি এস.এম জান্নাতুল নাঈম, সাধারণ সম্পাদক মো. জামাল হোসেন, সদর ইউনিটের সভাপতি মো. আনিছুর রহমান মিলন, মো. ফয়সাল হোসেন, মেহেদী হাসান, মাহফুজ হোসেন, মারুফা পারভীন প্রমুখ।

উক্ত মানববন্ধনে বক্তারা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদে উপকূল মন্ত্রণালয় গঠন করা, উপকূলের সন্তানের ন্যায্য অধিকার বাস্তবায়নের লক্ষ্যে উপকূলীয় কোটা চালু করা (যা চাকুরি ও সকল ভর্তি পরীক্ষার ক্ষেত্রে প্রযোজ্য হবে), উপকূল সুরক্ষায় আলাদা ফান্ড গঠন/বরাদ্দ প্রদান করা, সুপেয় খাবার পানি ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত, সুপরিকল্পিত এবং সুউচ্চ বেড়িবাঁধ নির্মাণ, পর্যাপ্ত সাইক্লোন শেল্টার নির্মাণ (সৌরবিদ্যুত সংযোগ সন্নিবেশিত) ও উপকূলের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যে ভ্রাম্যমাণ হাসপাতালের ব্যবস্থা নিশ্চিতকরণ করার জোর দাবি তুলে ধরেন।

একই সময়ে সিডিও ইয়ুথ টিমের ৫নং কৈখালী, ৬নং রমজাননগর, ৯নং বুড়িগোয়ালিনী, ১১নং পদ্মপুকুর ও ১২ নং গাবুরা ইউনিটের উদ্যোগে স্ব-স্ব ইউনিয়নে উপকূল দিবসকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি এবং উপকূলবাসীর পক্ষ থেকে বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরে প্লাকার্ড প্রদর্শন করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: