সাম্প্রতিক পোস্ট

প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়

রাজশাহী  থেকে তহুরা আক্তার লিলি

প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়। তারাও ভিন্নভাবে সক্ষম মানুষ। যাদের পা অচল তাদের হাতের শক্তি বেশি, আবার যাদের হাত অচল তারা পায়ে বেশি শক্তি পায়। তাদের জীবনের গল্পগুলো এক একজনের এক একরকম। এভাবে ভিন্নভাবে সক্ষম মানুষদেরও একটা জীবন থাকে, থাকে কিছু চাওয়া পাওয়া, হয়তো সব চাওয়া পাওয়া সমাজের অবহেলার কারণে পূরণ হয় না।

74238377_3093865860629686_6992177732499013632_n
তাই করুণা থেকে নয়, ভালোবাসা দিয়েই হোক তাদের পথচলা। রাজশাহী সিটি কর্পোরেশন নামোভদ্রা বস্তি এলাকায় কিছু ভিন্নভাবে সক্ষম মানুষের বসবাস। তাদের দিন কাটে না পাওয়া কিছু ভালোবাসার মধ্যে দিয়ে। এখানে ১৬ জন ভিন্নভাবে সক্ষম মানুষ রয়েছে, তারা সমাজের দায়বদ্ধতা থেকে বঞ্চিত। ডেমন মোসা: শিলা খাতুন। তিনি কথা বলতে পারেন না, কিন্তু সে আশেপাশের সব কিছু বোঝেন, মানুষের কথা বলার ধরণ দেখেই সবকিছু বুঝেন।
তাঁর পিতার ছোটো একটা চা বিস্কুটের দোকান আছে, কোনোরকম চলে সেটা। এদিকে মেয়ের ও দায়িত্ব নিতে হয়। শিলার পিতা বলেন, ‘মেয়ে প্রতিবন্ধী হবার পরেও সরকারিভাবে কোনো সুযোগ সুবিধা পাই না । সিটি কর্পোরেশনে যোগাযোগ করেও কাজ হয়নি।’

অন্যদিকে মো. বশির উদ্দিনও একজন শারীরিক প্রতিবন্ধী। তাঁর দুই হাত এবং দুই পায়ে কোনো শক্তি নাই, তার স্ত্রী ভিক্ষা করে সংসার চালান। স্বামীর প্রতিবন্ধী কার্ড থাকা সত্তে¡ও তিনি কোন সহযোগিতা পান না। সিটি কর্পোরেশনে যোগাযোগ করেছেন কিন্তু কাজ হয়নি। এভাবে জোসনা, বহুমাত্রিক প্রতিবন্ধী: রুমি বুদ্ধি প্রতিবন্ধী: মোমেনা, শারীরিক প্রতিবন্ধী: মোছাঃ পারভীন বেগম দৃষ্টি প্রতিবন্ধী, মোঃ হযরত আলী, শারীরিক প্রতিবন্ধী, মোসাঃ সুমাইয়া খাতুন, বাক প্রতিবন্ধী ; পেয়ার বক্স, শারীরিক প্রতিবন্ধী; নুর ইসলাম, শারীরিক প্রতিবন্ধী: মৌসুমি, শারীরিক প্রতিবন্ধী; বিশু, দৃষ্টি প্রতিবন্ধী; আইনাল, শারীরিক প্রতিবন্ধী; ওহেদুল দৃষ্টি প্রতিবন্ধী; ফরহাদ, দৃষ্টি প্রতিবন্ধী; আলো, দৃষ্টি প্রতিবন্ধী। এরাঁ সবাই কোন না কোনভাবে অধিকার থেকে বঞ্চিত। সমাে জ তাঁদের অবহেলার চোখে দেখা হয়; মনে করা হয় এরা পরিবারের বোঝা।

77098946_787869041672370_2747372978751668224_n
অথচ, তাঁরা একটু সহোযোগিতা পেলেই একটু ভালো থাকতে পারে। সরকারিভাবে বিভিন্ন সুবিধা ও ভাতা থেকে তারা বঞ্চিত না হলে তারাও হয়তো কোন না কোনভাবে উৎপাদনশীল কাজে জড়িত হতে পারতেন; প্রয়োজন কেবল সহযোগিতা ও উৎসাহ। শুধু সরকার নয়, ব্যক্তিগতভাবেও আমরা তাদের পাশে দাঁড়াতে পারি, বাড়াতে পারি সহযোগিতার হাত। আমরা কি পারিনা তাদের পাশে থেকে তাদের সামান্য সহোযোগিতা করতে?

happy wheels 2

Comments

%d bloggers like this: