বর্ষাকালে গাছ বুনব, খরা মোকাবেলায় ভূমিকা রাখব

রাজশাহী থেকে রিনা টুডু ও অমৃত সরকার
খরাপ্রবণ বরেন্দ্র অঞ্চলের রাজশাহী জেলার মন্ডুমালা এলাকায় মাহালী সম্প্রদায়ের বসবাস। পাড়াটির নামও মাহালী পাড়া। এই গ্রামের কিশোরীরা মিলিত হয়ে নিজেদের উন্নয়নে বিভিন্ন কাজ করার জন্য একটি সংগঠন তৈরি করেছে। সংগঠনটির নাম দিয়েছে “লাহা চালা” সংগঠন যার বাংলা এগিয়ে যাবো। তারা সবাই ভূমিহীন।


পড়াশোনার পাশাপাশি সংগঠনের সবাই দিন মজুরের কাজও করেন। আবার নিজের সম্প্রদায় ও এলাকার উন্নয়নের চিন্তায় বিভিন্ন কাজ করেন। এলাকার পানি সমস্য সমাধানে মানববন্ধন আয়োজন করেছেন, পানি অধিকার প্রাপ্তিতে উপজেলা ও পৌরসভায় যোগাযোগ করে আসছেন দীর্ঘ দিন ধরেই। এবার তারা চিন্তা করেছেন তাদের খরাপ্রবণ এলাকার পতিত জমি ও রাস্তার পাশে গাছের চারা রোপণ করবেন। যাতে করে গাছগুলো বড় হয়ে খরা মোকাবেলায় ভূমিকা রাখে আবার কিছু ফলও পাওয়া যায়। এই ভেবে সবাই আলোচনায় বসলেন কিভাবে কাজটি বাস্তবায়ন করা যায়।


আলোচনায় একটি সমস্যা উঠে এলো আর তা হচ্ছে আর্থিক সমস্যা। গাছের চারা কেনার টাকা তাঁদের কাছে নেই। তাহলে কি হবে। তার যে সময় আলোচনায় বসছিলেন সে সময় মৌসুমি ফলের ভরা মৌসুম ছিলো। সংগঠনটির সভাপতি জীতা হাসদা (১৯) আর্থিক সমস্যা সমাধানের জন্য সবার সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিলেন বাড়িতে খাওয়া, আম, জাম, কাঁঠাল বীজগুলো সংগ্রহ করে শুকিয়ে সংরক্ষণ করে রাখবেন। পাশাপাশি গ্রামের ও রাস্তার পাশের জাম, তেঁতুল, নিম, খেজুর গাছের নিচে থেকে বীজগুলো সংগ্রহ করে রাখবেন। এভাবে নিজেদের পড়াশোনা ও দিনমজুরের কাজের পাশাপাশি প্রায় দেড়মাস ধরে চলল বীজ সংগ্রহের কাজ।


এরপর বৃষ্টি হলো মাটি নরম হলে তারা পাশের পিরন পুকুর গ্রারে ২ কিলোমিটার রাস্তার পাশে এবং নিজ পাড়ার পতিত জায়গায় সংগ্রহ করে রাখা আম, জাম, তেঁতুল, কাঁঠাল, খেজুর,নিম বীজগুলো মাটিতে পুতে দিলেন সকলে মিলে। এ বিষয়ে সংগঠনের সদস্য রিনা টুডু (২২) বলেন, ‘আমাদের এলাকা এমনিতেই খরা ও প্রচন্ড তাপদাহের এলাকা আমরা আমাদের কাজের মাধ্যমে তা মোকাবেলা করার উদ্যোগ নিয়েছি। প্রতিবছর বর্ষাকালে আমরা এমন উদ্যোগ নিবো এবং এখন থেকে জন্মানো গাছগুলো যাতে নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখব সকলে মিলে।’

happy wheels 2

Comments